Thank you for trying Sticky AMP!!

সড়ক সম্প্রসারণে টিলার বারোটা, ধসে পড়ার আশঙ্কা

মৌলভীবাজারের জুড়ী উপজেলার পশ্চিম জুড়ী ইউনিয়নের আমতৈল গ্রামে সড়ক পাকা ও সম্প্রসারণের জন্য একটি টিলার এক পাশ কেটে ফেলা হয়েছে। ফলে বৃষ্টিতে টিলার বাকি অংশ ধসে দুর্ঘটনা ঘটার আশঙ্কা করছেন স্থানীয় লোকজন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) জানায়, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় আমতৈল গ্রামে অবস্থিত ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রের সামনের ৯৮০ মিটার কাঁচা সড়ক পাকা করার উদ্যোগ নেওয়া হয়। প্রায় ৪৫ লাখ টাকার এ কাজ পেয়েছে পাশের বড়লেখা উপজেলার ঠিকাদারি প্রতিষ্ঠান 'শরীফ এন্টারপ্রাইজ'। চলতি অর্থবছরের (২০১৯-২০) মধ্যে কাজ শেষ হওয়ার কথা।

গত রোববার সকালে সরেজমিনে দেখা গেছে, সড়কের ভিত্তির জন্য খোয়া মেশানো বালু ফেলা হয়েছে। রোলার দিয়ে তা মজবুত করা হচ্ছে। সড়কের মাঝামাঝি স্থানে প্রায় ২০ ফুট উচুঁ একটি বড় টিলার এক পাশ সমান করে কেটে ফেলা হয়েছে। এতে ঝড় বৃষ্টি হলে টিলাটি ধসে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর পাশে আরেকটি টিলার ঢালে সড়কের অন্তত ৫০ ফুট জায়গা ধসে পড়েছে। সড়ক রক্ষায় সেখানে বাঁশের খুঁটির সঙ্গে পলিথিনের বস্তা বেঁধে প্রতিরক্ষার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু তা টেকেনি। সম্প্রতি কয়েক দিনের বৃষ্টিতে সেখানে ধসের সৃষ্টি হয় বলে এলাকাবাসী জানান।

পথচারী ও স্থানীয় বাসিন্দা শহীদুল ইসলাম বললেন, এ রাস্তা দিয়ে অনেক মানুষ চলাচল করেন। বৃষ্টি হলে এ টিলা ধসে দুর্ঘটনা ঘটতে পারে। সড়কেরও ক্ষতি হতে পারে। আর ধসে পড়া স্থানে শক্তিশালী প্রতিরক্ষার ব্যবস্থা থাকলে এ সমস্যার সৃষ্টি হতো না।

সড়কটির কাজ তদারকির দায়িত্বে রয়েছেন এলজিইডির উপজেলা কার্যালয়ের উপসহকারী প্রকৌশলী জাকির হোসেন খান। তিনি বলেন, এ সড়কের কয়েকটি স্থান আগে প্রায় সাত ফুট চওড়া ছিল। এখন পাকা করার জন্য প্রস্থ বাড়িয়ে ১০ ফুট করা হয়েছে। এ কারণে বাড়তি জায়গার দরকার পড়ে। স্থানীয় কিছু লোক জমি দিতে চাইছিলেন না। পরে তাঁদের বুঝিয়ে রাজি করানো হয়। এ সময় টিলার কিছু স্থান কাটা পড়ে। তবে এতে সড়কের কোনো ক্ষতি বা টিলা ধসের আশঙ্কা নেই।

এলজিইডির এলজিইডির উপজেলা কার্যালয়ের উপসহকারী প্রকৌশলী জাকির হোসেন আরও বলেন, সড়কের ধসে পড়া স্থান ঝোপঝাড়ে ঘেরা থাকায় আগে তাঁদের নজরে পড়েনি। সংশ্লিষ্ট ঠিকাদারের সঙ্গে কথা বলে সেখানে শক্তিশালী প্রতিরক্ষা দেয়াল নির্মাণ করে দেওয়া হবে।