Thank you for trying Sticky AMP!!

১১ বছরেও হয়নি কমিটি

মহানগরে বিএনপির একপক্ষের নেতৃত্বে সিটি মেয়র মনিরুল হক, আরেক পক্ষে রয়েছেন দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক আমিন উর রশিদ।

কুমিল্লা সিটি করপোরেশন প্রতিষ্ঠার ১১ বছর পরও মহানগর বিএনপির কোনো কমিটি হয়নি। নেতা-কর্মীরা বলেন, অভ্যন্তরীণ কোন্দলের জন্য দলে আছে দুটি পক্ষ। ফলে কমিটি করা যাচ্ছে না। অন্যদিকে প্রায় ৯ বছর ধরে মেয়াদ উত্তীর্ণ কমিটি দিয়ে চলছে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি।

আজ বুধবার বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। মহানগর বিএনপির দুটি পক্ষ দিনটি আলাদাভাবে পালন করার ঘোষণা দিয়েছে। মহানগর বিএনপির পদপ্রত্যাশী এক নেতা বলেন, আগামী বছরের মার্চের মধ্যে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন হবে। এর আগে দল গোছানো দরকার।

দলীয় সূত্রে জানা গেছে, মহানগর বিএনপির একপক্ষের নেতৃত্ব দিচ্ছেন কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র ও কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মো. মনিরুল হক। আরেক পক্ষে আছেন কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ আমিন উর রশিদ। জেলার এ দুই নেতাই মহানগর বিএনপির সভাপতি হতে চান। যে কারণে বছরের পর বছর কমিটি হচ্ছে না।

নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২০০৯ সালের ২৪ নভেম্বর দক্ষিণ জেলা বিএনপির ত্রিবার্ষিক সম্মেলন হয়। ওই সম্মেলনে সভাপতি পদে বেগম রাবেয়া চৌধুরী, সাধারণ সম্পাদক পদে আমিন উর রশিদ ও সাংগঠনিক সম্পাদক পদে মোস্তাক মিয়ার নাম ঘোষণা করা হয়। ওই কমিটির শীর্ষ তিনটি পদে মনিরুল হক এবং তাঁর অনুসারী কেউ স্থান পাননি। এরপর থেকে দলটি দুটি ভাগে বিভক্ত হয়ে আলাদা কর্মসূচি পালন করে আসছে।

নেতা-কর্মীরা আরও বলেন, ২০১১ সালের ১০ জুলাই কুমিল্লা সিটি করপোরেশন প্রতিষ্ঠা হয়। এর মধ্যে ২০১২ সালের ৫ জানুয়ারি ও ২০১৭ সালের ৩০ মার্চ অনুষ্ঠিত সিটি করপোরেশন নির্বাচনে দুই দফা মনিরুল মেয়র পদে জয়ী হন।

মনিরুল হক বলেন, ‘১১ বছর হলো কুমিল্লা মহানগর হয়েছে, এখনো কমিটি হয়নি। জেলা কমিটিও ৯ বছর ধরে মেয়াদোত্তীর্ণ। আমরা দ্রুত কমিটি চাই। অতীতে আমাকে এবং আমার অনুসারীদের বাদ দিয়ে কমিটি করা হয়েছে। এবার সেটা মানব না। ত্যাগী নেতাদের দিয়ে কমিটি করা হোক।’

আমিন বলেন, ‘কমিটি গঠনের এখতিয়ার কেন্দ্রের। কেন্দ্র কমিটি দেবে অথবা সম্মেলন করবে। আমরা কেন্দ্রের দিকে তাকিয়ে আছি।’

কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া বলেন, মহানগর ও জেলা কমিটি গঠন নিয়ে আলোচনা-পর্যালোচনা চলছে।