Thank you for trying Sticky AMP!!

১৩ দিনব্যাপী বইমেলা শুরু

সিলেটে ১৩ দিনব্যাপী দ্বাদশ কেমুসাস বইমেলা গতকাল শনিবার থেকে শুরু হয়েছে। বিকেলে নগরের দরগাগেট এলাকায় কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের (কেমুসাস) কার্যালয় প্রাঙ্গণে মেলার উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বিকেল সাড়ে পাঁচটায় প্রথমে ফিতা কেটে এবং পরে দুটি পায়রা উড়িয়ে বইমেলার উদ্বোধন ঘোষণা করেন। পরে আয়োজিত এক আলোচনা সভায় তিনি বলেন, ‘সাহিত্যের সব ধরনের চর্চা আমাদের দেশে হচ্ছে। বই পড়লে নিজের মনমানসিকতার পরিবর্তন হবে। সুন্দর কোথায় আছে, সেটা বোঝা যাবে। বইয়ের প্রতি আগ্রহ সৃষ্টি করা, আকর্ষণ তৈরি করার ক্ষেত্রে বইমেলা এক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। পড়ার সংস্কৃতি সব দেশে নেই। ভারতবর্ষের মধ্যে কেবল কলকাতায় পড়ার সংস্কৃতি ছিল।’

আলোচনা সভায় সভাপতিত্ব করেন কেমুসাসের সহসভাপতি এম এ করিম চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য দেন স্থানীয় দৈনিক উত্তরপূর্ব পত্রিকার প্রধান সম্পাদক আজিজ আহমদ সেলিম। স্বাগত বক্তব্য দেন কেমুসাসের সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী। পুরো সভা সঞ্চালন করেন আবদুস সাদেক লিপন ও সৈয়দ মবনু। উদ্বোধনী আলোচনা শেষে অনুষ্ঠানের উদ্বোধক ও আমন্ত্রিত অতিথিরা স্টল ঘুরে দেখেন। গতকাল উদ্বোধনী দিনে উল্লেখযোগ্যসংখ্যক পাঠকের উপস্থিতি লক্ষ করা গেছে।

মেলায় ৩৩টি স্টল অংশ নিয়েছে। প্রতিদিন বেলা তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত মেলা চলবে। আগামী ৪ এপ্রিল পর্যন্ত চলমান এ মেলা সবার জন্য উন্মুক্ত রয়েছে। বইমেলার পাশাপাশি প্রতিদিন আলোচনা অনুষ্ঠান, সাহিত্য আসর, প্রকাশনা অনুষ্ঠান, শিশু-কিশোরদের প্রতিযোগিতাসহ নানা অনুষ্ঠান থাকছে। মেলার সার্বিক সহযোগিতায় রয়েছে সিলেট সিটি করপোরেশন। পুরো মেলাটি উৎসর্গ করা হয়েছে কেমুসাসের সাবেক সভাপতি ও আইনজীবী মুসতাক হোসেন চৌধুরীকে।