Thank you for trying Sticky AMP!!

'খেজুর গুড়ে ভেজাল মেশাব না'

খেজুরের গুড় ও পাটালি উৎপাদনে ভেজাল না দেওয়ার শপথ করেন যশোরের গাছিরা। বাঘারপাড়া, ১৬ নভেম্বর। ছবি: এহসান-উদ-দৌলা

‘যশোর জেলার ব্র্যান্ডিং পণ্য ঐতিহ্যবাহী খেজুরের গুড়-পাটালি, যা সারা দেশে যশোরকে আলাদাভাবে পরিচয় করিয়ে দেয়। যশোরের বিখ্যাত এই খাদ্যপণ্যে আমরা ভেজাল মেশাব না। আজ থেকে এটা আমাদের শপথ।’—খেজুরের গুড়-পাটালিতে ভেজাল না মেশাতে হাত তুলে এভাবে শপথ নেন যশোরের গাছিরা (খেজুরের গুড়-পাটালি উৎপাদক)।

আজ শনিবার দুপুরে জেলার বাঘারপাড়া উপজেলার দরাজ হাট ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এই শপথবাক্য পাঠ অনুষ্ঠান হয়। অনলাইন ব্যবসা প্রতিষ্ঠান ‘কেনারহাট ডট কম’ এর আয়োজনে জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ এসব বাক্য পড়ান। এতে যশোরের ৬০ জন গাছি অংশ নেন।

অনুষ্ঠানে যোগ দেওয়া গাছি সাইফুল ইসলাম বলেন, ‘খেজুরের গুড়-পাটালি উৎপাদন খুব পরিশ্রমের কাজ। ন্যায্য দাম না পেয়ে আগে আমাদের মধ্যে কেউ কেউ ভেজাল করত। কিন্তু বেশি দাম পাওয়ার কারণে এখন আর ভেজাল মেশানো হয় না। আমরা খাঁটি গুড় ও পাটালি তৈরি করি।’

গাছি সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন যশোর জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ। বাঘারপাড়া, ১৬ নভেম্বর। ছবি: এহসান-উদ-দৌলা

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেনারহাটের উদ্যোক্তাদের একজন তরিকুল ইসলাম। অনুষ্ঠানে বাঘারপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া আফরোজ, সহকারী কমিশনার (ভূমি) আবু সুফিয়ান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের একসপ বিভাগের হেড অব টেকনোলজি মো. সোহেল রানা, দরাজ হাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আয়ুব হোসেন প্রমুখ বক্তব্য দেন।