Thank you for trying Sticky AMP!!

'প্রকৌশলী হব জেনে-বুঝে'

‘জিপিএইচ ইস্পাত-প্রথম আলো ইন-জিনিয়াস’ প্রতিযোগিতার পরিচয় পর্বে শিক্ষার্থীদের নানা প্রশ্নের জবাব দেন অতিথিরা। গতকাল পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মিলনায়তনে। প্রথম আলো

‘নির্মাণ প্রকৌশলীদের আন্দাজে কাজ করার সুযোগ নেই। কাজ বুঝে, নির্মাণ পণ্যের মান যথাযথভাবে যাচাই করে এরপরই তৈরি করতে হবে নকশা।’ গতকাল মঙ্গলবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ‘জিপিএইচ ইস্পাত-প্রথম আলো ইন-জিনিয়াস’ প্রতিযোগিতার পরিচিতি পর্বে এমন প্রত্যয় করেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতার পরিচিতি পর্ব। অংশ নেন বিভাগটির বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা। 

স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিংয়ের কাজে উৎসাহ দিতে ওই অনুষ্ঠানটির আয়োজন করা হয়। এতে প্রকৌশলী হওয়ার খুঁটিনাটি নানা বিষয়ে শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেন অতিথিরা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পুরকৌশল বিভাগের প্রধান রাকিবুল হাসান। তিনি বলেন, নির্মাণ প্রকৌশলীদের হাতে একটি স্থাপনাই শুধু নয় এর সঙ্গে জড়িত মানুষদেরও অনেক কিছু নির্ভর করে। তাই কোনো নির্মাণকাজ শুরুর আগে যথাযথ পরিকল্পনা ও নির্মাণসামগ্রীর মান বজায় রেখে কাজে হাত দিতে হবে।

রাকিবুল হাসান বলেন, শ্রেণিকক্ষ আর পাঠ্যবইয়ের বাইরে ‘জিপিএইচ ইস্পাত-প্রথম আলো ইন-জিনিয়াস’–এর মতো প্রতিযোগিতা নতুন প্রজন্মের প্রকৌশলীদের আরও সচেতন ও দক্ষতা বৃদ্ধিতে কাজ করবে।

প্রথম আলোর যুব কার্যক্রমের প্রধান মুনির হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জিপিএইচ ইস্পাতের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবদুল ওয়াহাব ও সয়েল অ্যান্ড স্ট্রাকচার (এসএনএস) লিমিটেডের প্রধান নির্বাহী মাহবুব মুর্শেদ।

আবদুল ওয়াহাব বলেন, নির্মাণে পরিপূরক সবকিছু মাথায় রাখতে হবে। সব বিষয়ে ধারণা নিয়ে নকশা তৈরি করতে হবে। তাহলেই নির্মাণটি মজবুত হবে। আর মাহবুব মুর্শেদ বলেন, শিক্ষার্থীদের পাস করে নামের সঙ্গে শুধু ইঞ্জিনিয়ার শব্দটি লাগালে চলবে না। বাস্তব ও মাঠপর্যায়ে কাজ করে নিজেদের দক্ষ করে গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে এ সময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি বিভাগের ডিন রাসেল আল আহম্মেদ, পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক রাশেদুল হক প্রমুখ।