Thank you for trying Sticky AMP!!

'বড় দণ্ডের ঝুঁকি মাথায় নিয়ে কোনো চালকই গাড়ি চালাতে চায় না'

অলংকরণ : প্রথম আলো

কুষ্টিয়ায় তিন দিন ধরে বাস চলাচল বন্ধ। আজ মঙ্গলবার দুপুর ১২টায় জেলা প্রশাসক আসলাম হোসেন তাঁর কার্যালয়ে ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ বাস্তবায়নের লক্ষ্যে এক মতবিনিময় সভা ডাকেন। ওই সভায় বাসমালিক ও শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। এতে শ্রমিক পক্ষ বুধবার সকাল থেকে বাস চলাচল করবে বলে আশ্বাস দিয়েছে।

জেলা প্রশাসকের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। শুরুতেই তিনি বাস চলাচলের জন্য বাসমালিক ও শ্রমিকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, জনগণকে জিম্মি করে এ ধরনের কর্মসূচি দেওয়া ঠিক না। এর পরিপ্রেক্ষিতে বাসমালিক ও শ্রমিকদের কয়েকজন নেতা সভায় বক্তব্য দেন।

এর মধ্যে কুষ্টিয়া জেলা বাস, মিনিবাস মালিক সমিতির সভাপতি মকবুল হোসেন বলেন, দেশে গাড়ি বাড়ছে, সবকিছু বাড়ছে। সেই অনুপাতে সড়ক প্রশস্ত নয়, ভাঙাচোরা। এতে দুর্ঘটনা হয়। এ ছাড়া আইনের ৩০২ ধারায় বাসচালকের বিরুদ্ধে যে মামলা হয়, এই ধারা মাথায় নিয়ে কোনো চালকই গাড়ি চালাতে চান না।

এক শ্রমিকনেতা অভিযোগ করেন, বাস চালাতে গেলে প্রতি মুহূর্তে সড়কে পুলিশি হয়রানি ও নির্যাতনের শিকার হতে হয়। বর্তমানে যে আইন কার্যকর হয়েছে, তা আপাতত শিথিল চান ওই নেতা। বাসের ফিটনেস নবায়ন, চালকদের লাইসেন্সসহ যেসব ত্রুটি আছে, সেগুলো ঠিক করতে তাঁরা আইন প্রয়োগে শিথিলতা চান।

একপর্যায়ে জেলা প্রশাসক বলেন, যেহেতু তিন দিন ধরে জেলার মানুষ চরম দুর্ভোগের মধ্যে আছে। কাজেই বাস চলাচল স্বাভাবিক করে দেওয়ার আহ্বান জানান তিনি। এ সময় কুষ্টিয়া জেলা বাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মাহাবুবুল হক বলেন, শ্রমিকদের সঙ্গে সন্ধ্যার পর তাঁদের কার্যালয়ে বৈঠক হবে। বুধবার সকাল থেকে বাস চলাচল শুরু হবে বলে তিনি আশা করছেন।

মতবিনিময় সভায় কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট লুৎফুন নাহার এবং অতিরিক্ত পুলিশ সুপার (জেলা বিশেষ শাখা) মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।