Thank you for trying Sticky AMP!!

বুল ডোজার দিয়ে ভেঙে দেওয়া হচ্ছে ফুটপাতে গড়ে ওঠা একটি দোকান। আজ সকাল সাড়ে দশটায় চট্টগ্রাম নগরের নিউমার্কেট এলাকায়

চট্টগ্রামের ফুটপাত থেকে সাত শতাধিক দোকান উচ্ছেদ, প্রতিবাদে হকারদের মিছিল

চট্টগ্রাম নগরে প্রায় দেড় কিলোমিটার সড়কে ফুটপাতের ওপর বসানো অবৈধ দোকান ও স্থাপনা উচ্ছেদ করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। এ সময় প্রায় ৭০০ থেকে ৮০০ অবৈধ স্থাপনা ও দোকান উচ্ছেদ করা হয় বলে জানা গেছে। সড়ক ও ফুটপাতের জায়গা দখল করে এসব স্থাপনা গড়ে উঠেছিল। তবে পুনর্বাসন ছাড়াই উচ্ছেদ শুরু করায় বিক্ষোভ করেছেন হকাররা।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় নগরের কদমতলীর ফলমন্ডি এলাকায় উচ্ছেদ অভিযান শুরু হয়। এ সময় ফলমন্ডির সামনে থাকা অস্থায়ী দোকানগুলো ভেঙে দেওয়া হয়। এ ছাড়া দোকানে থাকা টেবিল-চেয়ার জব্দ করা হয়।

সিটি করপোরেশন সূত্র জানায়, চট্টগ্রাম নগরের কদমতলী, স্টেশন রোড, নিউমার্কেট ও কোতোয়ালি এলাকায় অভিযান চালানো হয়। ফুটপাত দখলমুক্ত করার উদ্যোগের অংশ হিসেবে এ অভিযান চালানো হয়েছে। অভিযানে চট্টগ্রাম সিটি করপোরেশনের সাতজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নেতৃত্ব দেন। এ ছাড়া প্রায় দুই শতাধিক পুলিশ সদস্য, গোয়েন্দা পুলিশ ও পরিচ্ছন্নতাকর্মী উপস্থিত ছিলেন।

সরেজমিনে নগরের কদমতলী থেকে কোতোয়ালি মোড় পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার এলাকা ঘুরে দেখা যায়, সড়কের দুই পাশে ফুটপাত ও সড়ক দখল করে রাখা ছোট দোকান, চায়ের দোকান, আধা পাকা স্থাপনা, বাঁশের স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। পুনরায় যাতে এসব হকার ফুটপাত দখল করতে না পারেন, সে জন্য দোকানের স্থাপনাগুলোও জব্দ করা হয়।

নগরের কদমতলীর ফলমন্ডি এলাকায় অস্থায় দোকান ভেঙে দেওয়ার পর সেখানে ফেলে যাওয়া মালামাল খুঁজছেন দোকান মালিকেরা। আজ সকাল ১১টায়

হকারদের বিক্ষোভ মিছিল

এদিকে পুনর্বাসনের ব্যবস্থা ছাড়া উচ্ছেদ করায় ক্ষুব্ধ হকাররা। উচ্ছেদের প্রতিবাদে বেলা আড়াইটার দিকে শান্তিপূর্ণ মিছিল করেছে হকার সমিতি। মিছিলটি নগরের আমতলা এলাকা থেকে শুরু হয়ে নিউমার্কেট মোড়ে গিয়ে শেষ হয়।

চট্টগ্রাম ফুটপাত হকার সমিতির সভাপতি নুরুল আলম বলেন, বর্তমান মেয়র হকারদের পুনর্বাসনের ব্যবস্থা করবেন বলে জানিয়েছিলেন। তবে সেটি হয়নি। বিনা নোটিশে অন্তত পাঁচ হাজার হকারের রুটিরুজি ধ্বংস করা হয়েছে।

নুরুল আলম বলেন, রমজানের আগে এভাবে উচ্ছেদ করা হলো হকারদের। পরিবারের খরচ জোগাতে হকাররা শৃঙ্খলার সঙ্গেই ব্যবসা করছিলেন। এরপরও কোনো ঘোষণা ছাড়াই উচ্ছেদ করা হয়েছে। পুনর্বাসনের দাবিতে শান্তিপূর্ণ মিছিল করা হয়েছে।

উচ্ছেদের প্রতিবাদে হকারদের মিছিল। আজ দুপুর আড়াইটায় নগরের পুরোনো রেলস্টেশন এলাকায়

জানতে চাইলে চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট চৈতী সর্ববিদ্যা প্রথম আলোকে বলেন, ফুটপাত ও সড়ক দখল করে স্থাপনা ও দোকান তৈরি করা হয়েছে। এসবের কারণে পথচারীদের চলাচলে অসুবিধা হয়। এ ছাড়া যান চলাচলেও বিঘ্ন ঘটে। এসব স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। হকাররা যাতে পুনরায় সড়ক ও ফুটপাত দখল না করতে পারেন, সে বিষয়ে নজরদারি রাখা হবে।