Thank you for trying Sticky AMP!!

গাজীপুর জেলার মানচিত্র

গাজীপুরে বয়লার বিস্ফোরণে চীনের নাগরিক নিহত, আহত ৬

গাজীপুর মহানগরের কাশিমপুর এলাকায় একটি ব্যাটারি তৈরি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনের এক নাগরিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ছয়জন। গতকাল মঙ্গলবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে কাশিমপুরের দক্ষিণ পানিশাইল এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত ওই চীনের নাগরিকের নাম পুশুচি। তিনি কারখানাটিতে ব্যাটারি তৈরির প্রকৌশলী হিসেবে কাজ করতেন। এ ঘটনায় আহত ছয়জন হলেন অমল ঘোষ, আবদুর রহিম, দেলোয়ার, রাজু, আমিনুর ও ডালিম। এর মাঝে অমল ঘোষের অবস্থা গুরুতর। তাঁকে উন্নত চিকিৎসার জন্য ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে পাঠানো হয়েছে।

পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, রিং ভিউ নামের ওই ব্যাটারি কারখানায় ১২০ থেকে ১৩০ জন শ্রমিক কাজ করেন। এর মধ্যে চীনের নাগরিক আছেন আটজন। প্রতিদিনের মতো গতকাল কারখানাটিতে ব্যাটারি তৈরির কাজ চলছিল। সন্ধ্যা সাড়ে সাতটার দিকে হঠাৎ করেই কারখানাটির একটি বয়লার বিস্ফোরণ ঘটে। এতে প্রকৌশলী পুশুচিসহ অন্তত সাতজন আহত হন। পরে তাঁদের উদ্ধার করে গাজীপুরের শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে মারা যান পুশুচি।

কাশিমপুর থানার পরিদর্শক (তদন্ত) মো. মহিউদ্দিন প্রথম আলোকে বলেন, কারখানাটিতে বয়লার বিস্ফোরণে সাতজন আহত হন। এর মাঝে অবস্থা গুরুতর হওয়ায় হাসপাতালে মারা যান চীনের নাগরিক পুশুচি। বয়লারের আঘাতে তাঁর মাথার একাংশ মারাত্মক জখম হয়। আহত অন্যদেরও শরীরের বিভিন্ন অংশে জখম রয়েছে। এর মাঝে অমল ঘোষের শরীরের প্রায় ৩০ ভাগ পুড়ে গেছে। তাঁকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

বয়লার বিস্ফোরণের পর কারখানাটিতে আগুন ধরে যায়। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট প্রায় ৩০ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে বলে জানিয়েছেন গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মো. আবদুল্লাহ আল আরেফীন। তিনি জানান, বিস্ফোরণের কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। এ ব্যাপারে তদন্ত চলছে।