Thank you for trying Sticky AMP!!

লোহাগাড়ায় বালু উত্তোলনের গর্তে ভাসছিল হাতিশাবকের লাশ

চট্টগ্রাম জেলার মানচিত্র

বন বিভাগের জায়গায় বালু উত্তোলনের কারণে বিশাল গর্তের সৃষ্টি হয়েছে। সেখানে জমে থাকা পানিতে পড়ে একটি বন্য হাতিশাবকের মৃত্যু হয়েছে। শাবকটির বয়স এক থেকে দেড় বছর।

গতকাল শনিবার রাতে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চুনতি ইউনিয়নের দক্ষিণ সাতগড় লম্বা শিয়া পাহাড়ের মুখ এলাকায় এ ঘটনা ঘটে।

আজ রোববার সকালে স্থানীয় কৃষকেরা জমিতে যাওয়ার সময় মৃত হাতিশাবকটিকে পানিতে ভাসতে দেখেন।

বন বিভাগের জায়গায় বালু উত্তোলন করায় গর্তটি হয়েছে জানিয়ে স্থানীয় একাধিক ব্যক্তি বলেন, ওই এলাকায় হাতির দল নিয়মিত বিচরণ করে। শনিবার রাতে ১৫ থেকে ২০টি হাতি পাহাড় থেকে নিচে নেমে আসে। এতে হাতিটি গর্তের পানিতে পড়ে মারা যায়। বর্তমানে হাতির দলটি পার্শ্ববর্তী একটি পাহাড়ে অবস্থান করছে।

এ বিষয়ে চুনতি রেঞ্জের সাতগড় বন বিট কর্মকর্তা শাহ আলম হাওলাদার প্রথম আলোকে বলেন, ‘খবর পেয়ে সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছি। হাতিটির বয়স এক থেকে দেড় বছর। পানিতে পড়ে অতিরিক্ত ঠান্ডার কারণে হাতিটির মৃত্যু হয়ে থাকতে পারে। মৃত হাতিটি উদ্ধারের প্রস্তুতি চলছে। ময়নাতদন্তের পর হাতিটির মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।’

ওই এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন করা হয়েছিল উল্লেখ করে শাহ আলম হাওলাদার বলেন, ‘২০ দিন আগে আমরা অভিযান চালিয়েছি। তবে কাউকে আটক করা সম্ভব হয়নি। পাঁচ হাজার ঘনফুট বালু ও বালু উত্তোলনের চারটি যন্ত্র জব্দ করা হয়েছিল। এ ঘটনায় একটি মামলা করা হয়েছে। অভিযানের পর বালু উত্তোলন বন্ধ রয়েছে।’