Thank you for trying Sticky AMP!!

বাগেরহাটে পাসপোর্ট করতে গিয়ে রোহিঙ্গা কিশোরী আটক

আটক

বাগেরহাট আঞ্চলিক পাসপোর্ট কার্যালয় থেকে ১৫ বছর বয়সী এক রোহিঙ্গা কিশোরীকে আটক করা হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে ওই কিশোরীকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়।

আটক কিশোরী কক্সবাজারের টেকনাফ উপজেলার জাদিমুরা ক্যাম্পের এক রোহিঙ্গা শরণার্থীর মেয়ে। সে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার বলইবুনিয়া ইউনিয়নের কালিকাবাড়ি গ্রামের মো. খোকন ও সাদিয়া বেগমের মেয়ে পরিচয়ে জন্মনিবন্ধন তৈরি করে পাসপোর্টের আবেদন করেছিল।

ওই কিশোরীর কাছে বলইবুনিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের দেওয়া জন্মনিবন্ধন সনদ পাওয়া গেছে। বলইবুনিয়া ইউপির ৩ নম্বর ওয়ার্ডের চৌকিদার মো. মিজান তাঁর সঙ্গে পাসপোর্ট কার্যালয়ে এসেছিলেন।

এ বিষয়ে চৌকিদার মো. মিজান প্রথম আলোকে বলেন, ‘পাসপোর্ট অফিসে ওই কিশোরীর সঙ্গে আমি গিয়েছিলাম। কিন্তু সে যে রোহিঙ্গা, এ বিষয়টি আমি জানতাম না।’ বলইবুনিয়া ইউপির সচিব মো. ইদ্রিস বলেন, ‘উদ্যোক্তারা জন্মনিবন্ধন করেন। এ বিষয়ে আমি কিছু জানি না।’

বাগেরহাট আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক এ কে এম আবু সাইদ বলেন, সকালে পাসপোর্ট করতে আসে ওই কিশোরী। তার আচরণ সন্দেহজনক হওয়ায় বিষয়টি খতিয়ে দেখা হয়। একপর্যায়ে জানা যায়, সে বাংলাদেশের নাগরিক না। যাচাই-বাছাই করে তার পরিচয় নিশ্চিত হয়ে পুলিশে হস্তান্তর করা হয়েছে। রোহিঙ্গা কিশোরীর পাসপোর্ট করার ক্ষেত্রে অন্য কেউ জড়িতে আছে কি না, সেটাও খতিয়ে দেখা হচ্ছে বলে তিনি জানান।

বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম আজিজুল ইসলাম বলেন, পাসপোর্ট কার্যালয় থেকে এক কিশোরীকে আটক করে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

এর আগে ২০১৮ সালের ১৫ মার্চ ৪ জন, ২০২০ সালের ১২ মার্চ ১২ জন এবং ২০২২ সালের ২৬ সেপ্টেম্বর ১৫ জন রোহিঙ্গাকে বাগেরহাট থেকে আটক করা হয়েছিল। পরবর্তী সময়ে তাঁদের কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে পাঠিয়ে দেওয়া হয়।