Thank you for trying Sticky AMP!!

গাজীপুরে নাইট্রোজেন গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে প্রকৌশলী নিহত, আহত ৭

গাজীপুরে ইন্টেলিজেন্ট কার্ড লিমিটেড কারখানায় সিলিন্ডার বিস্ফোরণের পর আগুন ধরে যায়। বুধবার দুপুরে নগরের ধীরাশ্রম ভারারুল এলাকার

গাজীপুর মহানগরের ধীরাশ্রম ভারারুল এলাকায় একটি কারখানায় নাইট্রোজেন গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে লিখন মিয়া (২৪) নামের এক প্রকৌশলী নিহত হয়েছেন। বুধবার দুপুরে ধীরাশ্রম ভারারুল এলাকার ‘ইন্টেলিজেন্ট কার্ড লিমিটেড’ কারখানায় এ ঘটনা ঘটে। এতে চীনের এক প্রকৌশলীসহ অন্তত সাতজন আহত হয়েছেন।

নিহত লিখন মিয়া গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার ধাপেরহাট গ্রামের সেকান্দার আলীর ছেলে। তিনি ওই কারখানায় সহকারী প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন। আহত ব্যক্তিরা হলেন শাহরুল ইসলাম (৩০), আহমেদ হোসেন (৩৩), মো. শাহজাহান (৪৩), মিজানুর রহমান (৪০), মো. মনিরুজ্জামান (৩২), সফি আলম (৩৮) ও চীনের নাগরিক মি. লু।

ফায়ার সার্ভিস ও কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, ইন্টেলিজেন্ট কার্ড লিমিটেড কারখানায় বিভিন্ন মোবাইল কোম্পানির সিম কার্ড ও ব্যাংকের ডেবিট কার্ড তৈরি করা হয়। কারখানাটিতে নতুন মেশিন স্থাপনের কাজ চলমান। আজ দুপুরে চীন থেকে আনা একটি নতুন মেশিন স্থাপনের কাজ করছিলেন চীনের প্রকৌশলীসহ ৭-৮ জন কর্মকর্তা-কর্মচারী। নাইট্রোজেন গ্যাস দিয়ে কাজ করার সময় হঠাৎ সিলিন্ডার বিস্ফোরণ হয়ে আগুন লেগে যায়। আগুনে দগ্ধ হয়ে ঘটনাস্থলেই লিখন নিহত হন। সঙ্গে থাকা অন্য সাতজন আহত হন। বিস্ফোরণে কারখানার গ্লাস ও কিছু জিনিসপত্র ভেঙে যায়।

খবর পেয়ে গাজীপুর ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে এবং হতাহত ব্যক্তিদের উদ্ধার করে ময়নাতদন্তের জন্য শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়। এর মধ্যে উন্নত চিকিৎসার জন্য আহত ব্যক্তিদের ঢাকায় পাঠানো হয়েছে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মো. আবদুল্লাহ আল আরেফিন প্রথম আলোকে বলেন, কারখানার লেমিনেশন মেশিনের নাইট্রোজেন গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়েছে। বিস্ফোরণের পর আগুন ধরে যায়। এতে দগ্ধ হয়ে একজন নিহত হন। তাঁর লাশ উদ্ধার করা হয়েছে। বিস্ফোরণ কীভাবে হলো, খতিয়ে দেখা হচ্ছে।

কারখানার ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুল হাসান প্রথম আলোকে বলেন, নতুন একটি মেশিন বসানোর সময় বিস্ফোরণে অগ্নিদগ্ধ হয়ে একজন সহকারী প্রকৌশলী মারা গেছেন। চীনের ওই মেশিনটি বসিয়ে কীভাবে কাজ করতে হয়, তা বাংলাদেশি প্রকৌশলীদের দেখিয়ে দেওয়ার কথা চীনের প্রকৌশলীদের। সেই কাজই চলছিল। তখন দুর্ঘটনাটি ঘটে।

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (অপস অ্যান্ড ইন্টেলিজেন্স) ইমরান আহম্মেদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, কারখানায় নতুন লেমিনেশন মেশিন প্রতিস্থাপন করার সময় বিস্ফোরণ হয়। বিস্ফোরণে একজন নিহত ও ৬-৭ জন আহত হয়েছেন। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।