Thank you for trying Sticky AMP!!

পৃথিবীর কোথাও রোগীর স্বজনেরা হাসপাতালের মেঝেতে ঘুমান না: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কয়েকটি ওয়ার্ড পরিদর্শন করেন। আজ বুধবার রাতে

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বুধবার রাতে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের কয়েকটি ওয়ার্ড পরিদর্শন করেছেন। এ সময় তিনি রোগীর স্বজনদের হাসপাতালের মেঝেতে ঘুমানোর প্রস্তুতি দেখে বলেন, পৃথিবীর কোথাও রোগীর স্বজনেরা এভাবে হাসপাতালের মেঝেতে ঘুমান না। তিনি এ বিষয়ে বিকল্প ব্যবস্থা নেওয়ার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের মতামত চান।

সফরসূচি অনুযায়ী, বুধবার সন্ধ্যায় রামেক হাসপাতালের সম্মেলনকক্ষে মন্ত্রীর মতবিনিময় করার কথা ছিল। বৃহস্পতিবার ওয়ার্ড পরিদর্শনের কথা ছিল। কিন্তু তার আগেই তিনি রামেক হাসপাতালের ওয়ার্ড পরিদর্শন করেন।

অবশ্য মন্ত্রীর আগমন উপলক্ষে আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছিল হাসপাতাল কর্তৃপক্ষ। সব ওয়ার্ড, বারান্দাসহ পুরো হাসপাতালই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হয়েছিল। রোগীদের বিছানায় বিছানায় ছিল নতুন চাদর। ময়লা-আবর্জনা কোথাও ছিল না। এ হাসপাতালের এমন সুন্দর পরিবেশ দেখে স্বাস্থ্যমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন।

বুধবার রাত ৮টার দিকে হাসপাতালের ৭, ৩১ নম্বরসহ কয়েকটি ওয়ার্ড পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী। এ সময় মন্ত্রী চিকিৎসার ব্যাপারে রোগী ও স্বজনদের সঙ্গে কথা বলেন।

তবে রোগীর স্বজনদের রাতে থাকার আলাদা ব্যবস্থা না থাকার বিষয়ে আপত্তি জানান স্বাস্থ্যমন্ত্রী। ৭ নম্বর ওয়ার্ড পরিদর্শনের সময় তিনি এক রোগীর স্বজনের সঙ্গে কথা বলেন। মন্ত্রী জানতে চান, রাতে রোগীর স্বজন কোথায় থাকেন। তখন ওই স্বজন জানান, রোগীর শয্যার পাশে মেঝেতে বিছানা পেতে ঘুমান। এ সময় মন্ত্রী বলেন, পৃথিবীর কোথাও রোগীর স্বজনেরা এভাবে মেঝেতে বিছানা পেতে থাকেন না। রোগীর স্বজনদের থাকার ভালো জায়গা করতে হবে। কীভাবে করা যায়, সে বিষয়ে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের মতামত চান তিনি। তাঁদের মতামতের পরিপ্রেক্ষিতে উদ্যোগ নেওয়া হবে বলেও জানান মন্ত্রী।

বুধবার রাত ৮টার দিকে হাসপাতালের ৭, ৩১ নম্বরসহ কয়েকটি ওয়ার্ড পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী। এ সময় মন্ত্রী চিকিৎসার ব্যাপারে রোগী ও স্বজনদের সঙ্গে কথা বলেন। তিনি হাসপাতালের বিছানার চাদর পরিষ্কার করার ব্যবস্থা আধুনিক করার কথা বলেন। তিনি বলেন, ‘যেখানে যাই সেখানেই দেখি খোলামেলা জায়গায় চাদর ধোয়া হচ্ছে। এটা বন্ধ করে ওয়াশিং মেশিন ব্যবহার করতে হবে।’

মন্ত্রীর এই পরিদর্শনকালে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল কলেজ, রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দপ্তর ও রামেক হাসপাতালের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে রামেক হাসপাতাল ও স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন মন্ত্রী। রামেক হাসপাতালের সম্মেলনকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার দুপুরেও মন্ত্রী রাজশাহীর আট জেলার স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।