Thank you for trying Sticky AMP!!

নৌকাবাইচ দেখতে সেতুতে ভিড় করেছে কয়েক শ মানুষ। শনিবার বিকেলে পিরোজপুরের নাজিরপুর উপজেলার মাটিভাঙ্গা গ্রামের বলেশ্বর নদে

২০ বছর পর নৌকাবাইচে মুখর বলেশ্বরতীর

পিরোজপুরের নাজিরপুর উপজেলার মাটিভাঙ্গা গ্রামের বলেশ্বর নদে ২০ বছর পর স্থানীয় যুবকদের উদ্যোগে অনুষ্ঠিত হলো নৌকাবাইচ। শনিবার বিকেলে মাঝিমাল্লাদের বইঠার ছলাৎ ছলাৎ শব্দ আর বাদ্যযন্ত্রের তালে মুখর ছিল নদের দুই পাড়।

বিকেলে মাটিভাঙ্গা ডিগ্রি কলেজ মোড়ে বলেশ্বর নদের ভাসমান মঞ্চ থেকে বাইচের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

এ সময় হারিয়ে যেতে বসা গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচের আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানান তিনি।

মাটিভাঙ্গা ডিগ্রি কলেজের প্রভাষক তাপস পাল বলেন, দীর্ঘদিন পর নৌকাবাইচ অনুষ্ঠিত হওয়ায় মানুষের মধ্যে ছিল উৎসবের আমেজ। হাজারো মানুষের উপস্থিতিতে, বাদ্যযন্ত্রের তাল আর হর্ষধ্বনিতে সরব হয়ে ওঠে বলেশ্বর নদের দুই পাড়।

একসময় প্রতিবছর ভাদ্রসংক্রান্তিতে বলেশ্বর নদে নৌকাবাইচের আয়োজন করা হতো জানিয়ে আয়োজকেরা বলেন, প্রতিযোগিতায় সাতটি নৌকা অংশ নেয়। এতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার শিশির বিশ্বাসের নৌকা প্রথম হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি শ ম রেজাউল করিম বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। শিশির বিশ্বাস বলেন, ১১২ ফুট দৈর্ঘ্যের নৌকায় ১১০ জন মাঝিমাল্লা নিয়ে প্রতিযোগিতায় অংশ নেন তিনি।

জানতে চাইলে নৌকাবাইচের অন্যতম আয়োজন সাইফুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘আশা করছি, এখন থেকে প্রতিবছর বলেশ্বর নদে নৌকাবাইচের আয়োজন করা হবে।’