Thank you for trying Sticky AMP!!

কক্সবাজারে ২১ কেজি ৯০ গ্রাম আইস জব্দ, গ্রেপ্তার ৩

তিন মাদক কারবারিকে গ্রেপ্তার করা হয়েছে

মিয়ানমার থেকে কক্সবাজারের উখিয়া উপজেলার পালংখালী সীমান্ত দিয়ে দেশে আনার সময় ২১ কেজি ৯০ গ্রাম ক্রিস্টাল মেথ বা আইস জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আজ বুধবার ভোর সাড়ে চারটার দিকে উপজেলার পালংখালী ইউনিয়নের রহমতেরবিল সীমান্ত থেকে মাদকের চালানটি জব্দ করা হয়। এ সময় তিন মাদক কারবারিকে গ্রেপ্তার করা হয়েছে।

বিজিবির দাবি, জব্দ করা আইসের বাজারমূল্য প্রায় ১০৫ কোটি টাকা। এ পর্যন্ত যত আইসের চালান জব্দ করা হয়েছে, এটি সবচেয়ে বড় আইসের চালান। নাফ নদী দিয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে আইসের চালানটি উখিয়ায় আনা হচ্ছিল।

গ্রেপ্তার তিনজন হলেন উখিয়ার পালংখালী ইউনিয়নের বালুখালীর রুজুরুছ মিয়া (৫১), মো. ইসমাইল (২৩) ও পালংখালীর ছৈয়দুল বাশার (৪০)। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে করা মামলায় ওই তিনজনকে উখিয়া থানায় হস্তান্তর করেছে বিজিবি।  

এ ঘটনায় আজ দুপুরে কক্সবাজার ৩৪ বিজিবি সদর দপ্তরে প্রেস ব্রিফিং করেন রামু বিজিবি সেক্টরের কমান্ডার কর্নেল মেহেদী হোসাইন কবির। তিনি বলেন, তিন মাদক কারবারিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আইসের বৃহৎ চালানটি উখিয়ার রোহিঙ্গা আশ্রয়শিবিরে আনা হচ্ছিল। সেখানে মজুতের পর পরবর্তী সময়ে ছোট ছোট চালান আকারে দেশের বিভিন্ন জায়গায় আইসগুলো পাচারের পরিকল্পনা ছিল। আইসের এই চালানের নেপথ্যে অন্য কেউ জড়িত আছেন কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

বিজিবি জানায়, সম্প্রতি মিয়ানমার থেকে ইয়াবার পাশাপাশি দেশে আসছে আইসের বড় চালান। এক মাসে মিয়ানমার থেকে পাচারের সময় পাঁচটির বেশি ইয়াবা ও আইসের বড় চালান জব্দ করা হয়েছে। ৩৪ বিজিবি ২০২২ সালে সীমান্তের বিভিন্ন পয়েন্ট থেকে মোট ২২ কেজি আইস জব্দ করে। মিয়ানমারে ইয়াবা ও আইসের কারখানা আছে। কারখানাগুলো বন্ধের বিষয়ে মিয়ানমার সীমান্তরক্ষীদের একাধিকবার চিঠি দেওয়া হয়েছে। মিয়ানমারে জাতিগত যে অস্থিরতা চলছে, এই সুযোগে মাদক কারবারিরা সক্রিয় হয়ে উঠেছেন।