Thank you for trying Sticky AMP!!

কক্সবাজারে ঘোড়া জবাই করে গরুর মাংস বলে বিক্রির অভিযোগে কসাই গ্রেপ্তার

কক্সবাজারের রামু উপজেলার একটি কবরস্থান থেকে মাহবুবুল আলমকে গ্রেপ্তার করে র‍্যাব। বুধবার বিকেলে

কক্সবাজার সৈকতে ঘোড়া জবাই করে তা গরুর মাংস বলে বিক্রি করার অভিযোগে মাহবুবুল আলম ওরফে কসাই মাহাবুব (৩৪) নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

বুধবার বিকেল পাঁচটার দিকে জেলার রামু উপজেলার বড় ঢেপা এলাকায় একটি কবরস্থানে অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করা হয়।

মাহবুবুল আলম উখিয়ার মরিচ্যা এলাকার মিয়া জানের ছেলে। র‍্যাব ও পুলিশ সূত্র জানায়, ১৮ এপ্রিল পবিত্র শবে বরাতের দিন উখিয়ার মরিচ্যা বাজারে অসুস্থ একটি ঘোড়া জবাই করে তা গরুর মাংস বলে বিক্রি করেন মাহবুবুল আলম।

উখিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালেহ আহমেদ ও স্থানীয় হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরীর নেতৃত্বে একটি দল ঘটনাস্থলে গিয়ে জবাই করা ঘোড়ার মাথা, চামড়া ও মাংস জব্দ করেন। ওই সময় মাহবুব পালিয়ে যান। এরপর প্রতারণার অভিযোগে ১৮ এপ্রিল রাতে মাহাবুবুল আলমের বিরুদ্ধে উখিয়া থানায় মামলা করেন হলদিয়াপালং ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের সদস্য এম মনজুর আলম।

হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী প্রথম আলোকে বলেন, অসুস্থ ঘোড়া এনে রাতের আঁধারে জবাই করে তা গরুর মাংস বলে বিক্রি করতেন মাহাবুব। এমনকি কুকুর জবাই করে খাসির মাংস বলে বিক্রি করারও গুঞ্জন রয়েছে।

অভিযানে নেতৃত্ব দেন র‍্যাব-১৫ কক্সবাজারের ক্যাম্প কমান্ডার মেজর মো. আনোয়ার হোসেন। বুধবার রাতে তিনি প্রথম আলোকে বলেন, ঘোড়া জবাই করে গরুর মাংস বলে মরিচ্যা বাজারে বিক্রি করতেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন মাহবুবুল আলম। দীর্ঘদিন ধরে কক্সবাজার সমুদ্রসৈকতে ঘোড়ার গাড়ি টানার কাজে ব্যবহার করা অসুস্থ ও বৃদ্ধ ঘোড়াগুলোকে জবাই করে গরুর মাংস বলে বিক্রি করতেন তিনি। গত কয়েক মাসে এভাবে ২০ থেকে ২৫টি ঘোড়া জবাই করে বিক্রি করেন।

মাহবুবুল আলমকে রাতে উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে জানিয়ে মেজর মো. আনোয়ার হোসেন বলেন, ঘোড়ার মাংস বিক্রির বিষয়টি প্রকাশ্যে আসতেই মাহবুব গা ঢাকা দেন। গ্রেপ্তার এড়াতে তিনি রামুর দুর্গম এলাকার একটি কবরস্থানের মতো জায়গায় আত্মগোপনে থাকেন। প্রায় ২৪ ঘণ্টার অভিযানে তথ্যপ্রযুক্তি কাজে লাগিয়ে বুধবার বিকেলে অবস্থান শনাক্ত করে তাঁকে গ্রেপ্তার করা হয়।