Thank you for trying Sticky AMP!!

চট্টগ্রামে শিক্ষাসফরের বাস দুর্ঘটনায়, আহত ৩০

সড়ক দুর্ঘটনা

চট্টগ্রামের লোহাগাড়ায় নেত্রকোনা সরকারি কলেজের শিক্ষার্থীদের বহনকারী একটি বাসের সঙ্গে কাভার্ড ভ্যানের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে শিক্ষক-শিক্ষার্থীসহ ৩০ জন আহত হয়েছেন। আজ শুক্রবার সকাল সাড়ে সাতটায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চুনতি হাজী রাস্তার মাথা এলাকায় এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর মহাসড়কে অন্তত এক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

নেত্রকোনা সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা কক্সবাজারে শিক্ষাসফরে যাচ্ছিলেন। বাসে শিক্ষক-শিক্ষার্থীসহ ৫৬ জন ছিলেন। গতকাল বৃহস্পতিবার বিকেল পাঁচটায় নেত্রকোনা থেকে বাসে করে কক্সবাজারের উদ্দেশে রওনা দেন শিক্ষক-শিক্ষার্থীরা।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানান, কক্সবাজারমুখী শিক্ষাসফরের একটি বাস ও কক্সবাজার থেকে চট্টগ্রামমুখী একটি কাভার্ড ভ্যানের মুখোমুখি সংঘর্ষ হয়। স্থানীয় বাসিন্দারা আহত ব্যক্তিদের উদ্ধার করে লোহাগাড়া উপজেলার বিভিন্ন হাসপাতালে নিয়ে যান। পরে উন্নত চিকিৎসার জন্য তাঁদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

আহত ৩০ জনের মধ্যে ৫ জন শিক্ষক। বাকিরা শিক্ষার্থী। আহত তিন শিক্ষককে চমেক হাসপাতালের সার্জারি ওয়ার্ডে ভর্তি করা হয়েছে।

চমেক হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক জানান, তাঁরা ৩০ জনকে চিকিৎসা দিয়েছেন। তাঁদের মধ্যে দুজনকে সার্জারি ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। তবে তাঁদের অবস্থা আশঙ্কামুক্ত। অন্য ব্যক্তিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। তাঁরা কেউ মুখে, নাকে ও হাতে ব্যথা পেয়েছেন।

বাসে থাকা শিক্ষার্থী আজহারুল ইসলাম ও নওশাদ উল্লাহ প্রথম আলোকে বলেন, বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীরা মিলে কক্সবাজারে শিক্ষাসফরে যাচ্ছিলেন। কিন্তু কক্সবাজারে পৌঁছার আগে তাঁরা দুর্ঘটনার শিকার হন। এখন চিকিৎসকদের পরামর্শে আহত ব্যক্তিদের চট্টগ্রামে রাখা হবে না নেত্রকোনায় নিয়ে যাওয়া হবে, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

দুর্ঘটনায় নাকে আঘাত পেয়েছেন নেত্রকোনা সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক আনিসুর রহমান। তিনি বলেন, তাঁদের দুই শিক্ষক ইদ্রিস আলী চোখ ও মুখে এবং ইয়াসির উদ্দিনের পায়ে আঘাত পেয়েছেন। তাঁদের হাসপাতালের সার্জারি ওয়ার্ডে ভর্তি করা হয়েছে।

দোহাজারী হাইওয়ে থানার ওসি খান মোহাম্মদ এরফান প্রথম আলোকে বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে যান চলাচল স্বাভাবিক করে। বাসের অতিরিক্ত গতি ও মহাসড়কের তীক্ষ্ণ বাঁকে ওভারটেকিংয়ের ফলে দুর্ঘটনা ঘটে থাকতে পারে। দুর্ঘটনাকবলিত বাস ও কাভার্ড ভ্যান উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। বাসটির চালক পলাতক। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি চলছে।