Thank you for trying Sticky AMP!!

সদরঘাট থেকে তিনটি লঞ্চের যাত্রা বাতিল

অবরোধে যাত্রী কম থাকায় সদরঘাট থেকে তিনটি লঞ্চের যাত্রা বাতিল। আজ বুধবার সকালে ঢাকা নদীবন্দর সদরঘাট টার্মিনাল থেকে

বিএনপির ডাকা অবরোধে ঢাকার প্রবেশমুখে দূরপাল্লাগামী যানবাহনের চলাচল কমেছে। এ ছাড়া যাত্রী কম থাকায় ঢাকার সদরঘাট টার্মিনাল থেকে দক্ষিণাঞ্চল রুটে চলাচলকারী দুটি রুটের তিনটি লঞ্চের যাত্রা বাতিল করা হয়েছে।

বুধবার সকালে এসব যাত্রা বাতিল করে লঞ্চ কর্তৃপক্ষ। এর মধ্যে চাঁদপুর রুটের এমভি বোগদাদিয়া-৭–সহ দুটি লঞ্চ ও ইলিশা রুটের এমভি গ্রীনলাইন-৩ লঞ্চের যাত্রা বাতিল করা হয়।

বুধবার সকালে কেরানীগঞ্জে ঢাকার প্রবেশমুখ বাংলাদেশ–চীন মৈত্রী বুড়িগঙ্গা প্রথম সেতু (পোস্তগোলা সেতু), বছিলা সেতু ও বুড়িগঙ্গা দ্বিতীয় সেতু (বাবুবাজার সেতু) এলাকায় সরেজমিনে দেখা যায়, এসব এলাকায় দক্ষিণাঞ্চলগামী দূরপাল্লার যানবাহন চলাচল কম ছিল। তবে কেরানীগঞ্জের বিভিন্ন সড়ক এলাকার যানবাহন চলাচল স্বাভাবিক ছিল।

সদরঘাট টার্মিনাল সূত্রে জানা যায়, ভোর ৫টা থেকে দুপুর ১২টা পর্যন্ত টার্মিনালে লঞ্চ এসেছে ৩৭টি। আর এখান থেকে ছেড়ে গেছে ১৪টি লঞ্চ।

ইলিশাগামী এমভি আল ওয়ালিদ লঞ্চের কর্মচারী আলী হোসেন বলেন, অবরোধে কয়েক দিন ধরে যাত্রী হচ্ছে না। অনেক সময় লঞ্চের তেলের টাকাও হয় না। কিন্তু মালিকপক্ষের নির্দেশে লঞ্চ চালাতে হচ্ছে। তাই কম যাত্রী নিয়ে লঞ্চ ছেড়ে যেতে হচ্ছে।

চরফ্যাশন থেকে আসা এমভি তাসরিফ-৪ লঞ্চের মাস্টার কামরুল ইসলাম বলেন, ‘গত মঙ্গলবার রাতে চরফ্যাশন থেকে লঞ্চ ছেড়ে সদরঘাটের উদ্দেশে আসি। রাজনৈতিক অস্থিরতার কারণে যাত্রী তেমন হয় না। যাদের খুব বেশি প্রয়োজন, সেসব যাত্রী শুধু আসছেন।’

বিআইডব্লিউটিএর নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের ঢাকা নদীবন্দরের সুপারভাইজার মো. সুমন বলেন, তিনটি লঞ্চের যাত্রী বাতিল করা হয়েছে। যাত্রী কম থাকায় মালিকপক্ষ লঞ্চ চালাবে না মর্মে ঘোষণা দেয়।

সদরঘাট নৌ পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক বেলাল হোসেন বলেন, সদরঘাট এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। তবে ভোর থেকে নিরাপত্তাব্যবস্থা কিছুটা জোরদার করা হয়েছে। তিনি আরও বলেন, টার্মিনাল এলাকায় যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা না ঘটে, সে জন্য পুলিশ সার্বক্ষণিক সতর্ক রয়েছে।

সদরঘাট টার্মিনালে মালামাল ইজারাদার প্রতিষ্ঠানের কর্মচারী নয়ন মিয়া জানান, রাজনৈতিক দলের অবরোধের কারণে নৌপথর যাত্রীদের মালামাল আনা–নেওয়ার পরিমাণ অনেক কমে গেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে (ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে) ধলেশ্বরী টোল প্লাজার কর্মকর্তা নুর হোসেন বলেন, অবরোধে দূরপাল্লার যানবাহন চলাচল কমে গেছে। এ কারণে গড়ে প্রতিদিন প্রায় ১০ লাখ টাকা টোল কম আদায় হচ্ছে।