Thank you for trying Sticky AMP!!

গাজীপুরের শ্রীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনাবাজার এলাকায় শ্রমিকদের বিক্ষোভ। আজ মঙ্গলবার সকাল পৌনে আটটায়।

সরকার নির্ধারিত বেতনের দাবিতে শ্রীপুরে শ্রমিকদের দুই ঘণ্টা সড়ক অবরোধ

গাজীপুরের শ্রীপুরে সরকার নির্ধারিত ন্যূনতম মজুরি অনুযায়ী বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শ্রমিকেরা। আজ মঙ্গলবার সকালে উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনাবাজার এলাকায় এই কর্মসূচি পালিত হয়।

জমজম স্পিনিং মিলস লিমিটেড কারখানার সহস্রাধিক শ্রমিক ভোর ছয়টা থেকে আটটা পর্যন্ত সেখানে বিক্ষোভ করেন। পুলিশের মধ্যস্থতায় কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি পূরণের আশ্বাস দিলে শ্রমিকেরা সড়ক থেকে সরে যান। তাঁরা বেলা ১২টা পর্যন্ত কারখানার সামনে ছিলেন।

এদিকে মহাসড়কে অবস্থান করে বিক্ষোভ করায় যান চলাচল ব্যাহত হয়। চার লেনের সড়কটির দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। শ্রমিকেরা সরে গেলে ধীরে ধীরে যান চলাচল স্বাভাবিক হয়।

জমজম স্পিনিং মিলস লিমিটেডের অপারেটর মো. জুনাইদ জানান, সরকার ন্যূনতম মজুরি নির্ধারণ করার পরেও তাঁদের কারখানা কর্তৃপক্ষ বেতন বাড়ায়নি। জানুয়ারি মাস থেকে বেতন বাড়ানোর কথা থাকলেও তিন মাসেও তা বাস্তবায়ন করা হয়নি।
একই কারখানার কর্মী নজরুল ইসলামের দাবি, তিন মাসের বর্ধিত বেতন একসঙ্গে শ্রমিকদের পরিশোধ করতে হবে। সবকিছুর দাম বেড়ে গেছে। আগের বেতনে সংসার চালানো শ্রমিকদের পক্ষে অসম্ভব হয়ে পড়েছে। কারখানার আরেক কর্মী রোজিনা আক্তার বলেন, মালিকপক্ষ শুধু আশ্বাস দিয়ে যাচ্ছে। কিন্তু বর্ধিত বেতনের বিষয়টি বাস্তবায়ন করছে না। অথচ আশপাশের সব কারখানায় সরকার নির্ধারিত কাঠামো অনুযায়ী বেতন পরিশোধ করা হচ্ছে।

আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে সড়কে এসে কথা বলেন জমজম স্পিনিং কারখানার প্রশাসন বিভাগের কর্মকর্তা আরিফুল ইসলাম। তিনি বলেন, শ্রমিকদের দাবিদাওয়ার বিষয়টি আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। তাই তাঁদের আন্দোলন বাদ দিয়ে কারখানায় কাজে যোগ দিতে বলা হয়েছে।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ্ জামান প্রথম আলোকে বলেন, ‘কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। বেতন নিয়ে আলোচনার আশ্বাস পেয়ে শ্রমিকেরা সড়ক ছেড়ে কারখানায় ফিরে গেছেন।’