Thank you for trying Sticky AMP!!

পদ্মা সেতু চালু হওয়ার মধ্য দিয়ে নৌপথ–নির্ভর দক্ষিণাঞ্চল রাজধানীর সঙ্গে নিরবচ্ছিন্ন সড়ক পথে যুক্ত হয়েছে

ডায়রিয়ার প্রকোপ কমেনি, পদ্মা সেতু ঘিরে সম্ভাবনা

পদ্মা সেতু চালুর মধ্য দিয়ে উদ্বোধন দক্ষিণাঞ্চলের মানুষের মধ্যে নতুন আশা ও স্বপ্ন জেগেছে।

নানা অঘটনের মধ্য দিয়ে ২০২২ সাল কেটেছে বরিশালসহ দক্ষিণাঞ্চলের মানুষের। করোনা মহামারির প্রকোপ থামলেও বছরের শুরু থেকেই ছিল ডায়রিয়ার প্রাদুর্ভাব। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবনে ভোগান্তি বেড়েছে। রাজনীতির বিভিন্ন ঘটনায় অস্থিরতা বেড়েছে। তবে পদ্মা সেতুর উদ্বোধন এ অঞ্চলের মানুষের মধ্যে নতুন আশা জাগিয়েছে।

ডায়রিয়ার প্রকোপ

চলতি বছরের শুরুতেই বরিশাল বিভাগে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়। ডিসেম্বর পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭০ হাজারের বেশি মানুষ। তবে স্বস্তির খবর হলো এ বছর ডায়ারিয়া কোনো মৃত্যু হয়নি। যদিও গত বছর এই বিভাগে সরকারি হিসাবে ১১ জন এবং বেসরকারি হিসাবে মৃত্যু হয় ৩৩ জনের। প্রতি বছরই দক্ষিণাঞ্চলে ডায়রিয়ার প্রকোপ হয়। গবেষকদের মতে, ডায়ারিয়ায় আক্রান্ত হওয়ার সঙ্গে লবণাক্ততার সম্পর্ক রয়েছে। কলোরার জীবাণুর জন্য লবণাক্ত পানি উপযুক্ত পরিবেশ। দক্ষিণাঞ্চলে দৈনন্দিন কাজে খাল-নদীর পানির ব্যবহারও বেশি। এই অভ্যাস বদলাতে হবে।

আসপিয়ার চাকরি লাভ

অনেক মন্দ খবরের মধ্যে দেশজুড়ে আলোচিত ছিল বরিশালের কলেজছাত্রী আসপিয়ার চাকরি লাভের খবরটি। পুলিশে নিয়োগের সব পরীক্ষায় সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়েছিলেন বরিশালের কলেজছাত্রী আসপিয়া ইসলাম। অপেক্ষা করছিলেন নিয়োগপত্র পাওয়ার। কিন্তু শুনলেন বরিশালে স্থায়ী ঠিকানা (জমি) না থাকায় তাঁর চাকরি হচ্ছে না। মলিন মুখ নিয়ে বসে ছিলেন বরিশাল পুলিশ লাইনসের মূল ফটকের সামনে। এরপর তাঁকে নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন হয়, ছবিটি ভাইরাল হয়, প্রধানমন্ত্রীর নির্দেশে চাকরি হয়। ঘরও পেয়েছে তাঁর পরিবার। পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে এ বছরের জানুয়ারির প্রথম দিকে চাকরিতে আনুষ্ঠানিকভাবে যোগ দেন আসপিয়া।

পদ্মা সেতুর উদ্বোধন

২৫ জুন ছিল বরিশালসহ দক্ষিণাঞ্চলে কোটি মানুষের স্বপ্ন পূরণের দিন। দেশের সড়ক যোগাযোগের নতুন দিগন্ত উন্মোচিত হয় এই দিন। উদ্বোধন হয় পদ্মা সেতুর, যা দেশীয় অর্থায়নে বড় অবকাঠামো নির্মাণে বাংলাদেশের সক্ষমতাও প্রকাশ করে। এই সেতু চালু হওয়ার মধ্য দিয়ে নৌপথ–নির্ভর দক্ষিণাঞ্চল রাজধানীর সঙ্গে নিরবচ্ছিন্ন সড়ক পথে যুক্ত হয়। সেতুকে ঘিরে দক্ষিণের ব্যবসা-বাণিজ্যের অবারিত সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়। পদ্মা সেতু দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৯টি জেলাকে সড়কপথে সরাসরি সংযুক্ত করেছে। মূল সেতুর দৈর্ঘ্য (নদীর অংশ) ৬ দশমিক ১৫ কিলোমিটার। দুই পারে ভায়াডাক্ট বা সেতুর বাইরের উড়ালপথ ৩ দশমিক ৬৮ কিলোমিটার।

পঙ্কজ দেবনাথকে দলীয় পদ থেকে অব্যাহতি

সদ্য বিদায় বছরের অন্যতম আলোচিত ঘটনা ছিল বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পঙ্কজ দেবনাথকে দলীয় সব পদ থেকে অব্যাহতি দেওয়ার ঘটনা। গত ১১ সেপ্টেম্বর দলের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক চিঠিতে পঙ্কজ নাথকে দলের সব পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। এর আগে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে তাঁকে অব্যাহতি দেওয়ার অনুরোধ করে কেন্দ্রে রেজল্যুশন পাঠানো হয়েছিল। সেখানে অভিযোগ করা হয়, পঙ্কজ দেবনাথ নির্বাচনী এলাকা হিজলা ও মেহেন্দীগঞ্জ উপজেলায় দলের মধ্যে বিভেদ ও নিজের বলয় তৈরি করতে পুরোনো ও ত্যাগী নেতা-কর্মীদের কোণঠাসা করে রেখেছেন। তবে ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের জাতীয় নির্বাহী কমিটির সভায় স্থানীয় সরকার নির্বাচনে বিদ্রোহী প্রার্থীসহ দলের শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডে জড়িত দলের শতাধিক নেতা-কর্মীকে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়। এরপর পঙ্কজ দেবনাথের আবার দলীয় পদে ফিরের আসার গুঞ্জন তৈরি হয়েছে।

বিএনপির গণসমাবেশ

এ বছর রাজনৈতিক অঙ্গনে আলোচিত ঘটনা ছিল গত ৫ নভেম্বরের বরিশাল বিভাগীয় সমাবেশ। কয়েক বছর ধরে বরিশালে বিএনপির কোনো বড় কর্মসূচি ছিল না। ফলে এই আয়োজনকে ঘিরে দলটির নেতা-কর্মীরা উজ্জীবিত হওয়ার পাশাপাশি বেড়েছিল রাজনৈতিক উত্তেজনা। এতে যোগ দিতে তিন দিন আগে থেকেই নানা পন্থায় শহরে জড়ো হতে থাকেন দলটির নেতা-কর্মী ও সমর্থকেরা। সমাবেশ ঘিরে সড়ক ও নৌপথের সব ধরনের যানবাহন বন্ধ করে দেওয়ায় এক দিন আগেই বিচ্ছিন্ন হয়ে যায় বরিশাল। শেষ পর্যন্ত শান্তিপূর্ণভাবে নগরের বঙ্গবন্ধু উদ্যানে (বেলস পার্ক) সমাবেশ হয়।