Thank you for trying Sticky AMP!!

ধুনটে যমুনার তীর সংরক্ষণ প্রকল্পের ১০০ মিটার বিলীন

বগুড়ার ধনুট উপজেলায় যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্পের ১০০ মিটার সিসি ব্লক ধসে বিলীন হয়ে গেছে

বগুড়ার ধুনট উপজেলায় যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্পের প্রায় ১০০ মিটার এলাকার সিসি ব্লক ধসে বিলীন হয়ে গেছে। যমুনা নদীর পানি কমতে থাকায় অতিরিক্ত স্রোতে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়ে রোববার সকাল থেকে এ ভাঙন দেখা দিয়েছে। এতে নদীর তীরবর্তী এলাকার মানুষ ভাঙন–আতঙ্কে রয়েছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) অর্থায়নে ভাঙনরোধে যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্পের কাজ হাতে নেওয়া হয়। এই প্রকল্পের আওতায় ২০১৬ সালে প্রায় ২২ কোটি টাকা ব্যয়ে পুকুরিয়া-ভূতবাড়ি এলাকার ৬০০ মিটার অংশে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ রক্ষায় স্লোপ করে জিও চট বিছিয়ে দেওয়া হয়। তার ওপর সিসি ব্লক প্রতিস্থাপন করা হয়। কিন্তু কয়েক দিন ধরে যমুনা নদীর পানি কমতে শুরু করেছে। এতে পানির প্রবল স্রোত নদীর তীরে আঘাত হানায় প্রকল্প এলাকায় রোববার সকালে এ ভাঙন শুরু হয়।

যমুনা নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধে বসবাসরত আফজাল হোসেন, নুরুল ইসলাম বলেন, তীর সংরক্ষণ প্রকল্প এলাকার সিসি ব্লক দফায় দফায় ধসে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। সৃষ্টি হয়েছে বড় বড় ফাটল। ভাঙন রোধে যেভাবে কাজ হওয়া প্রয়োজন, তা হচ্ছে না বলে অভিযোগ তাঁদের।

উপজেলার ভান্ডারবাড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান বেলাল হোসেন বলেন, যমুনা নদীর স্রোতের গতি বেড়েছে। এ কারণে তীর রক্ষা বাঁধে ভাঙন দেখা দিয়েছে। জরুরিভাবে ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণের জন্য পাউবো কর্মকর্তাদের অনুরোধ করা হয়েছে।

বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপসহকারী প্রকৌশলী নিবারণ চক্রবর্তী জানান, খবর পেয়ে ভাঙন এলাকা পরিদর্শন করা হয়েছে। সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে মেরামতের ব্যবস্থা করা হবে।