Thank you for trying Sticky AMP!!

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ‘বিশেষ পরিস্থিতিতে’ ক্লাস চলবে অনলাইনে

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কর্তৃপক্ষের নিয়ন্ত্রণের বাইরে ‘বিশেষ পরিস্থিতিতে’ ক্লাস কার্যক্রম অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ এ তথ্য জানান।
এর আগে আজ দুপুর ১২টায় ভার্চ্যুয়াল মাধ্যমে জরুরি একাডেমিক কাউন্সিলের সভা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষকেরা উপস্থিত ছিলেন।

বৈঠকের একটি সূত্র জানায়, বিএনপির ডাকা হরতালের কারণে আজ বিশ্ববিদ্যালয়ের পরিবহন চলাচল বন্ধ ছিল। তবে চালু ছিল শ্রেণি কার্যক্রম। পরীক্ষা বন্ধ থাকলেও কয়েকটি বিভাগে শ্রেণি কার্যক্রম পরিচালিত হয়েছে। এ অবস্থায় পরিবহন–সুবিধা না থাকায় অনেক শিক্ষার্থী ক্লাসে যোগ দিতে পারেননি। এসব বিষয় নিয়েই একাডেমিক কাউন্সিলের সভা হয়।

সভা শেষে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রণের বাইরে কোনো কারণে যদি সশরীরে ক্লাস নেওয়া সম্ভব না হয়, তাহলে অনলাইনে ক্লাস নেওয়া হবে। তবে পরীক্ষা কার্যক্রম সশরীরে অনুষ্ঠিত হবে। হরতালের কারণে এমন সিদ্ধান্ত কি না, জানতে চাইলে তিনি বলেন, ‘হরতালের কথা আমরা বলছি না। যেটার ওপর আমাদের কোনো নিয়ন্ত্রণ থাকবে না, এমন কোনো কারণে যদি ক্লাস নেওয়া সম্ভব না হয়, তাহলে ওই ক্লাসগুলো অনলাইনে নেওয়া হবে।’

উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ আরও বলেন, পরীক্ষার বিষয়টি বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে সমন্বয় করে ওই বিভাগের শিক্ষকেরা সশরীরে নেবেন। অন্যদিকে প্রকৌশল বিভাগগুলোতে ব্যবহারিক ক্লাসগুলো সমন্বয়ের মাধ্যমে সশরীরে পরবর্তী সময়ে নেওয়া হবে। প্রকৌশল বিভাগের তত্ত্বীয় ক্লাসগুলো অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

এদিকে একাডেমিক কাউন্সিলের একটি সূত্র জানিয়েছে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্ত অনুযায়ী ২০ শতাংশ ক্লাস অনলাইনে নেওয়া যাবে। তাই বিরূপ পরিস্থিতিতে বিশেষত যদি বিশ্ববিদ্যালয়ের পরিবহন না চলে, এমন দিনের ক্লাসগুলো অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বৈঠকে।