Thank you for trying Sticky AMP!!

প্রিয়ন্তী মণ্ডল

ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম হওয়া প্রিয়ন্তী বিচারক হতে চান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ‘খ’ ইউনিটের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ থেকে প্রথম হয়েছেন খুলনার সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজের শিক্ষার্থী প্রিয়ন্তী মণ্ডল। খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্র থেকে ভর্তি পরীক্ষা দিয়ে তিনি ১০৫ দশমিক ২৫ নম্বর পেয়েছেন। গতকাল বৃহস্পতিবার বিকেলে অনলাইনে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রিয়ন্তীর গ্রামের বাড়ি খুলনার ডুমুরিয়া উপজেলায়। বাবা পঙ্কজ মণ্ডল অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা। প্রিয়ন্তী ভর্তি পরীক্ষায় ভালো কিছু করবেন, সে ব্যাপারে স্বজনদের আস্থা ছিল, তবে এত ভালো করবেন, তা কল্পনা করেননি। মেয়ের সাফল্যের খবরে আনন্দে আত্মহারা মা-বাবা।

প্রিয়ন্তী প্রথম আলোকে বলেন, ‘মেধাতালিকায় নাম আসবে, সেই বিশ্বাস ছিল। তবে এত ভালো হবে জানা ছিল না। ফলাফল শোনার পর আবেগে আপ্লুত হয়ে পড়েছি। অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো নয়। আমি আইন বিষয়ে পড়াশোনা করে ভবিষ্যতে বিচারক হতে চাই।’ তিনি বলেন, তাঁর সাফল্যের পেছনে সবচেয়ে বেশি অবদান রেখেছেন মা-বাবা ও ভাই। তাঁদের সাহায্য ও সৃষ্টিকর্তার কৃপা ছাড়া তাঁর পক্ষে এমন ফল অর্জন করা সম্ভব ছিল না।

ধরাবাঁধা কোনো নিয়মের মধ্যে পড়াশোনা করেননি প্রিয়ন্তী। তবে পরিকল্পনা করে পড়াশোনা করতেন। যেদিন যে বিষয়ে হাত দিতেন, সেদিন সেটি শেষ করতেন। মূলত পরিশ্রম ও সৃষ্টিকর্তার প্রতি অগাধ আস্থা তাঁর সাফল্যের অন্যতম কারণ বলে তিনি মনে করেন।

পঙ্কজ মণ্ডলের দুই ছেলেমেয়ের মধ্যে প্রিয়ন্তী ছোট। বড় ছেলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে পড়ছে। প্রিয়ন্তী ২০২১ সালে এসএসসি পাস করেন মাগুরার শালিখা উপজেলার আড়পাড়া সরকারি আইডিয়াল উচ্চবিদ্যালয় থেকে। তখন পঙ্কজ মণ্ডল মাগুরায় কর্মরত ছিলেন। চাকরি থেকে অবসর নেওয়ার পর পরিবার নিয়ে খুলনায় চলে আসেন। মেয়েকে ভর্তি করেন খুলনার সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজে। মেয়ের পড়াশোনায় যাতে ব্যাঘাত না ঘটে, এ জন্য নগরের ইকবালনগর এলাকায় একটি বাসা ভাড়া নেন।

পঙ্কজ মণ্ডল প্রথম আলোকে বলেন, মেয়ে বরাবরই খুব মেধাবী। পঞ্চম ও অষ্টম শ্রেণিতে বৃত্তি পেয়েছে। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে পাস করে। ভর্তি পরীক্ষার প্রস্তুতির জন্য একটি কোচিং সেন্টারের খুলনা শাখায় ভর্তি করা হয়। ঢাবির ভর্তি পরীক্ষায় ভালো ফল করায় তাঁরা খুবই খুশি।

ঢাবির ভর্তি পরীক্ষার ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, চার ইউনিটে গড়ে ১১ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। এবারের ভর্তি পরীক্ষায় কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষায় ১ লাখ ২ হাজার শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে পাস করেছেন ১০ হাজার ২৭৫ জন, যা মোট অংশগ্রহণকারীর ১০ দশমিক শূন্য ৭ শতাংশ।