Thank you for trying Sticky AMP!!

দিনাজপুরে চালকলের পরিবেশগত ঝুঁকি কমাতে সমঝোতা চুক্তি স্বাক্ষর

দিনাজপুরে চালকলের পরিবেশগত ঝুঁকি কমাতে সুইজারল্যান্ড ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে বাস্তবায়িত‘ প্রবৃদ্ধি’ প্রকল্প ও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা চুক্তি হয়েছে

দিনাজপুরে চালকলশিল্পের পরিবেশগত ঝুঁকি কমাতে সুইজারল্যান্ড ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে বাস্তবায়িত ‘প্রবৃদ্ধি’ প্রকল্প এবং হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। দেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন ও স্থায়ীত্ব নিশ্চিত করার লক্ষ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আজ বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভিআইপি সম্মেলনকক্ষে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হয়। বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন রেজিস্ট্রার সাইফুর রহমান এবং প্রবৃদ্ধি প্রকল্পের পক্ষে টিম লিডার মারকাস এহমান। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম কামরুজ্জামান, বিভিন্ন অনুষদের ডিন ফাহিমা খানম, মেহেদী ইসলাম, গোলাম রব্বানী, আইআরটির পরিচালক এস এম হারুন উর রশিদ, প্রক্টর মামুনুর রশিদ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক মাহাবুব হোসেন প্রমুখ।

উভয় পক্ষ জানায়, এই চুক্তির অধীনে যৌথ গবেষণা, প্রযুক্তি ও কারিগরি সহায়তা দেওয়ার মাধ্যমে চালকলশিল্পের টেকসই উন্নয়নের সম্ভাব্য উপায়গুলো চিহ্নিত করা হবে। গবেষণায় প্রাপ্ত ফলাফলের ওপর ভিত্তি করে বিদ্যমান প্রতিবন্ধকতাগুলো সমাধানে বিভিন্ন কর্মসূচি নেওয়া হবে।

উদ্যোগটি টেকসই উন্নয়নের প্রসার ঘটাবে বলে আশাবাদ ব্যক্ত করে উপাচার্য কামরুজ্জামান বলেন, এ চুক্তির মাধ্যমে সাশ্রয়ী পরিবেশবান্ধব উৎপাদন কৌশল চিহ্নিত করা হবে।

সূত্র জানায়, স্থানীয় সরকার বিভাগ (এলজিইডি) ও সুইস কন্ট্যাক্টের যৌথ উদ্যোগে বাস্তবায়ন করা হচ্ছে ‘প্রবৃদ্ধি’ প্রকল্পটি। বর্তমানে দেশের ছয়টি পৌরসভার সঙ্গে স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন বিষয়ে কাজ করা হচ্ছে এ প্রকল্পের অধীনে। ২০২৪ সালের মধ্যে আরও দুটি পৌরসভা এ প্রকল্পে যুক্ত হবে।