Thank you for trying Sticky AMP!!

গণিত উৎসবে অংশ নিতে হাজির শিক্ষার্থীরা। আজ শনিবার সকালে গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট উচ্চবিদ্যালয়ে

গাজীপুরে শীতের সকালে গণিত উৎসবে মেতেছে শিক্ষার্থীরা

শীতের সকালে খুদে গণিতবিদদের মিলনমেলায় পরিণত হয়েছে গাজীপুরের ধান গবেষণা ইনস্টিটিউট উচ্চবিদ্যালয়। সেখানে শুরু হয়েছে ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসব ২০২৪-এর আঞ্চলিক গণিত উৎসব। উৎসবের নানা আয়োজনে অংশ নিতে কনকনে ঠান্ডার মধ্যে ছুটে এসেছে জেলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা।

আজ শনিবার সকাল ৯টা ১৫ মিনিটে জাতীয় সংগীতের সঙ্গে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় উৎসব। ধান গবেষণা ইনস্টিটিউট উচ্চবিদ্যালয়ের গানের দল জাতীয় সংগীত পরিবেশন করে। ‘গণিত শেখো, স্বপ্ন দেখো’ স্লোগানকে সামনে রেখে উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আখের আলী দেওয়ান। এ সময় উপস্থিত ছিলেন ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের বাংলা বিভাগের অধ্যাপক অসীম বিভাকর, ডাচ্-বাংলা ব্যাংক জয়দেবপুর ওয়ারলেস গেট উপশাখার সিনিয়র অফিসার ও ইনচার্জ মো. ছামিনুর ইসলাম। উদ্বোধনী পর্বে বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের পতাকা ও আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের পতাকাও উত্তোলন করা হয়।

Also Read: কুয়াশাচ্ছন্ন শীতের সকালে রংপুরে আঞ্চলিক গণিত উৎসব শুরু

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশে আখের আলী দেওয়ান বলেন, ‘এ ধরনের উৎসবের মধ্য দিয়ে অনেক কিছু শেখার আছে। সেই শিক্ষাগুলো অর্জন করতে নিজেকে সমৃদ্ধ করবে। নিজেকে ভালো মানুষ হিসেবে গড়ে তোলার চেষ্টা করবে। মনে রাখবে, ভালো মানুষ হওয়া ছাড়া কোনো বিকল্প নেই। এই অনুষ্ঠানের সব ধরনের শৃঙ্খলা মেনে চলবে।’

জাতীয় পতাকা ও গণিত অলিম্পিয়াডের পতাকা উত্তোলনের মাধ্যমে উৎসবের উদ্বোধন করছেন অতিথিরা। আজ শনিবার সকালে গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট উচ্চবিদ্যালয়ে

উদ্বোধনের পর এক ঘণ্টার পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শেষে একদিকে শিক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়নের কাজ চলবে, অন্যদিকে ধান গবেষণা ইনস্টিটিউট উচ্চবিদ্যালয়ের হলরুমে বন্ধুতা পর্ব ও শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হবে। গণিত নিয়ে শিক্ষার্থীদের নানা প্রশ্নের উত্তর দেবেন শিক্ষকেরা।

Also Read: কুষ্টিয়ায় গণিত উৎসবে খুদে শিক্ষার্থীদের আনন্দ–উচ্ছ্বাস

উদ্বোধনী অনুষ্ঠান শেষে পরীক্ষা দিতে বসেছে খুদে গণিতবিদেরা। আজ শনিবার সকালে গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট উচ্চবিদ্যালয়ে

সবশেষে লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত ৪ ক্যাটাগরিতে ৬০ জন বিজয়ী নির্বাচিত করা হবে। তাদের ঢাকা জাতীয় গণিত উৎসবে যোগ দেওয়ার সনদ, চিঠি ও টি-শার্ট দেওয়া হবে। ‘আমরা করব জয় একদিন’ গানের মধ্য দিয়ে গণিত উৎসব শেষ হবে।

ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় গণিত উৎসবের এ আয়োজন করেছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। আয়োজনে সহযোগিতা করে প্রথম আলো বন্ধুসভা।

Also Read: ডাচ্–বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসব শুরু