Thank you for trying Sticky AMP!!

চাঁদপুরে স্ত্রীকে পুড়িয়ে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

আদালত

চাঁদপুরের কচুয়ায় যৌতুকের জন্য স্ত্রীকে পুড়িয়ে হত্যার দায়ে স্বামীকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তাঁকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আজ সোমবার দুপুরে আসামির উপস্থিতিতে এ রায় দেন চাঁদপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জান্নাতুল ফেরদাউস চৌধুরী।

দণ্ড পাওয়া ব্যক্তির নাম আবদুস ছালাম (২৫)। ২০১১ সালের অক্টোবরে স্ত্রী নাজমা আক্তারের (২২) গায়ে কেরোসিন ঢেলে হত্যা করেন তিনি। তাঁদের একটি কন্যাসন্তান রয়েছে। রায়ের সময় রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন খোরশেদ আলম (শাওন) ও আসামিপক্ষে ছিলেন শাহজাহান মিয়া।

আদালতে রায় ও মামলার এজাহার থেকে জানা যায়, নগদ এক লাখ টাকায় ও অন্যান্য উপঢৌকনে ২০০৯ সালের ১০ এপ্রিল কচুয়ার নাহারা এলাকার আবু তাহেরের মেয়ে নাজমার সঙ্গে কচুয়ার তেতৈয়া এলাকার মৃত আয়েত আলীর ছেলে সিএনজিচালক আবদুস ছালামের সঙ্গে বিয়ে হয়। বিয়ের এক বছর তাঁরা ভালো থাকলেও কন্যাসন্তান নেওয়ার পর থেকে আরও দুই লাখ টাকা যৌতুকের জন্য চাপ দিতে থাকেন আবদুস ছালাম। বিষয়টি নিয়ে ঝগড়ার এক পর্যায়ে ২০১১ সালের ১০ অক্টোবর বিকেলে নাজমার শরীরে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেন ছালাম। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ঘটনার তিন দিন পর ২০১১ সালের ১৪ অক্টোবর নাজমা মারা যান।

এ ঘটনায় নাজমার বড় ভাই সাইদুল ইসলাম বাদী হয়ে কচুয়ায় থানায় একটি মামলা করেন। কচুয়া থানার তৎকালীন উপপরিদর্শক নুরুল ইসলাম এ মামলার তদন্ত শেষে ২০১২ সালের ১৭ জানুয়ারি আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। পরে আদালতে সাতজনের সাক্ষ্য–প্রমাণের ভিত্তিতে আদালত এ রায় দেন।