Thank you for trying Sticky AMP!!

৮০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ভূমি অফিসের কর্মচারীর বিরুদ্ধে দুদকের মামলা

রাজশাহী জেলার মানচিত্র

রাজশাহীতে রাজস্ব আদায় করে সরকারি কোষাগারে জমা না দিয়ে ৮০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ভূমি অফিসের কর্মচারীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রোববার দুদকের সমন্বিত জেলা কার্যালয়, রাজশাহীর সহকারী পরিচালক আমির হোসাইন এই মামলা করেন।

ভূমি অফিসের ওই কর্মচারীর নাম মো. কাজেম আলী। তিনি পবা উপজেলা ভূমি কার্যালয়ের সাবেক অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক। ২০১০ সালের ২৬ জুলাই থেকে ২০১৭ সালের ১ ফেব্রুয়ারি পর্যন্ত তিনি পবা উপজেলা ভূমি কার্যালয়ে কর্মরত ছিলেন। বর্তমানে তিনি রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের সাধারণ শাখা থেকে অবসর–পূর্বকালীন ছুটিতে (পিআরএল) আছেন। তাঁর বাড়ি রাজশাহী নগরের রাজপাড়া থানার কেশবপুর এলাকায়।

দুদক সূত্রে জানা গেছে, সরকারি রাজস্ব হিসেবে ডুপ্লিকেট কার্বন রসিদের (ডিসিআর) মাধ্যমে আদায় করা টাকার চালান ‘টেম্পারিং’ করে টাকার অঙ্ক পরিবর্তন করে মো. কাজেম আলী ৭০ লাখ টাকা কম জমা করে সেগুলো আত্মসাৎ করেছেন। এ ছাড়া তিনি ডিসিআরের মাধ্যমে আদায় করা টাকা সরকারি কোষাগারে জমা না করে জাল চালান তৈরি করে আরও ৯ লাখ ২৬ হাজার ২৮১ টাকা আত্মসাৎ করেন। এ নিয়ে তিনি সরকারের সর্বমোট ৭৯ লাখ ২৬ হাজার ২৮১ টাকা আত্মসাৎ করেন। এ জন্য তাঁর বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯, ৪২০, ৪৬৭, ৪৬৮, ৪৭১ ও ৪৭৭ ধারায় এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি করা হয়েছে। মামলাটি রাজশাহী জেলা ও দায়রা জজ আদালতে পাঠানো হয়েছে।