Thank you for trying Sticky AMP!!

বাসায় ডেকে ‘অশালীন’ কথা বলার অভিযোগে প্রধান শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীর মামলা

নরসিংদী জেলার মানচিত্র

নরসিংদীর বেলাব উপজেলায় ছাত্রীকে বাসায় ডেকে নিয়ে ‘অশালীন’ কথাবার্তা বলার অভিযোগে একটি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। গতকাল মঙ্গলবার দিবাগত রাত ১২টার দিকে ওই ছাত্রী বাদী হয়ে নারী ও শিশু নির্যাতন দমন আইনে নরসিংদী মডেল থানায় মামলাটি করেন।

এর আগে গতকাল দুপুরে অভিযুক্ত প্রধান শিক্ষকের পদত্যাগ ও শাস্তির দাবিতে ওই বিদ্যালয়ের দেড় শতাধিক শিক্ষার্থী ঢাকা-সিলেট মহাসড়কের বারৈচা বাসস্ট্যান্ড এলাকায় অবরোধ করে। স্থানীয় প্রশাসন ও পুলিশের কর্মকর্তারা শিক্ষার্থীদের বুঝিয়ে বিদ্যালয়ে ফিরিয়ে নিয়ে আলোচনায় বসেন। পরে ওই প্রধান শিক্ষককে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে বেলাব থানায় নিয়ে যায় পুলিশ।

ছাত্রীর সঙ্গে প্রধান শিক্ষকের ‘অশালীন’ কথাবার্তার একটি অডিও ফেসবুকে ছড়িয়ে পড়ার পর এই মামলা হয়েছে। অডিওটির ঘটনাস্থল নরসিংদী শহর হওয়ায় ওই শিক্ষককে গতকাল রাতে নরসিংদী মডেল থানায় পাঠায় পুলিশ। এরপর ছাত্রী তার পরিবারের সদস্যদের নিয়ে থানায় গিয়ে মামলাটি করেন।

ওই শিক্ষক দীর্ঘদিন ধরে বেলাবর বিদ্যালয়টিতে শিক্ষকতা করছেন। যে ছাত্রীর সঙ্গে তাঁর অশালীন কথাবার্তার অভিযোগ উঠেছে, সে বিদ্যালয়টির প্রাক্তন শিক্ষার্থী, বর্তমানে উচ্চমাধ্যমিকে পড়ে।

মামলার এজাহারে ছাত্রী অভিযোগ করেন, ওই প্রধান শিক্ষক গত ২৪ এপ্রিল সকালে তার মুঠোফোনে কল করে বাসায় খাওয়ার জন্য দাওয়াত দেন। দুপুরে সেখানে যাওয়ার পর দেখা যায় বাসাটিতে আর কেউ নেই। এ সময় প্রধান শিক্ষক তাকে একা পেয়ে ‘অশালীন’ কথাবার্তা বলতে থাকেন এবং বিভিন্ন অশালীন আচরণ করেন। এসব কথোপকথন তিনি নিজের মুঠোফোনে রেকর্ড করে রাখেন। পরে কৌশলে তিনি ওই বাসা থেকে বেরিয়ে আসতে সক্ষম হন। এখন অডিওটি ফেসবুকে ছড়িয়ে পড়ায় তিনি মামলা করতে বাধ্য হয়েছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, বিদ্যালয়টিতে শিক্ষকদের মধ্যে ‘গ্রুপিং’ আছে। ছড়িয়ে পড়া অডিওটিকে কেন্দ্র করে একটি পক্ষ প্রধান শিক্ষককে সরিয়ে দিতে চাইছে। প্রধান শিক্ষকের বিরুদ্ধেও শিক্ষার্থীদের আছে একাধিক অভিযোগ।

Also Read: ছাত্রীর সঙ্গে ‘অশালীন’ কথোপকথনের অডিও ফেসবুকে, প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে মহাসড়ক অবরোধ

নরসিংদী মডেল থানার পরিদর্শক (তদন্ত) হারুনুর রশীদ আজ দুপুর সাড়ে ১২টার দিকে প্রথম আলোকে বলেন, ফেসবুকে ছড়িয়ে পড়া অডিওর বিষয়টি এক মাস আগের। তবে গত সোমবার রাতে এটি ছড়িয়ে পড়ে। এ ঘটনায় ওই ছাত্রী পরিবারের সদস্যদের নিয়ে থানায় এসে প্রধান শিক্ষকের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেছেন। অভিযুক্ত প্রধান শিক্ষক বর্তমানে পুলিশের হেফাজতে আছেন।

পুলিশ ও বিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীরা বলছেন, মঙ্গলবার সকালে বিদ্যালয়টিতে মিডটার্ম পরীক্ষা চলার সময় অডিও রেকর্ডটি ছড়িয়ে পড়ার খবরে পরীক্ষা বন্ধ রেখেই দেড় শতাধিক শিক্ষার্থী বাইরে বেরিয়ে আসে। সকাল ১০টা থেকে তারা বিদ্যালয় ফটকের সামনে দাঁড়িয়ে বিক্ষোভ করে। এরপর বেলা সাড়ে ১১টার দিকে উত্তেজিত শিক্ষার্থীরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে স্লোগান দেয়। এ কারণে প্রায় ৩০ মিনিটের জন্য মহাসড়কে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়।

দুপুর ১২টার দিকে বেলাব উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আয়েশা জান্নাত ও রায়পুরা সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সত্যজিৎ কুমার ঘোষ ঘটনাস্থলে যান। তাঁরা উত্তেজিত শিক্ষার্থীদের দাবি পূরণের আশ্বাস দিয়ে বিদ্যালয়ে ফিরিয়ে নিয়ে যান। বেলা তিনটা পর্যন্ত বিদ্যালয়টির শিক্ষকদের নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করেন তাঁরা। পরে এ বিষয়ে তদন্তের সিদ্ধান্ত হয়। এরপর প্রধান শিক্ষককে থানায় নেওয়া হয়।