Thank you for trying Sticky AMP!!

সাভার ও ধামরাইয়ে অবৈধ সাত ইটভাটাকে ৪৫ লাখ টাকা জরিমানা

পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসকের ছাড়পত্র না থাকা ধামরাইয়ের ভাড়ারিয়ায় পি এইচ বি ব্রিকসকে আর্থিক জরিমানাসহ ভাটাটি আংশিক ভেঙে দেয় পরিবেশ অধিদপ্তর

ঢাকার অদূরে সাভার ও ধামরাইয়ে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসকের ছাড়পত্রবিহীন সাতটি ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। এ সময় ইটভাটাগুলোকে বিভিন্ন অংকের আর্থিক জরিমানা করা হয়। সেই সঙ্গে ভাটাগুলোর আংশিক ভেঙে দেওয়া হয়েছে। পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয় এবং প্রধান কার্যালয়ের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং যৌথভাবে এ অভিযান পরিচালনা করে।

পরিবেশ অধিদপ্তর ঢাকা জেলা কার্যালয়ের কর্মকর্তারা জানান, আজ বুধবার পরিবেশ অধিদপ্তরের প্রধান কার্যালয়ের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারীর নেতৃত্বে সাভার ও ধামরাইয়ের তিনটি এলাকার সাতটি ইটভাটায় অভিযান চালানো হয়। এসব ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের এবং জেলা প্রশাসকের ছাড়পত্র নেই। সেই সঙ্গে অবৈধভাবে মাটি ব্যবহার করছিল।

জরিমানা করা ইটভাটাগুলোর মধ্যে সাভার উপজেলার আশুলিয়ার রাঙামাটি এলাকার পল্লী ব্রিকসকে ৭ লাখ, এইচ এম বি ব্রিকসকে ৬ লাখ, ধামারাই উপজেলার ভাড়ারিয়ার এন এ এম ব্রিকসকে ১০ লাখ, এইচ এম বি ও পি এইচ বি ব্রিকস উভয়কে ৬ লাখ করে ১২ লাখ, ইমন ও ফোর স্টার ব্রিকস দুটিকে ৫ লাখ করে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া এক্সকাভেটর (মাটি খননযন্ত্র) দিয়ে ইটভাটাগুলোর আংশিক ভেঙে দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালতের প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তর ঢাকা জেলা কার্যালয়ের পরিদর্শক প্রতীক ইসলাম। অভিযানে পরিবেশ অধিদপ্তর ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক হায়াত মাহমুদ রকীব, সহকারী পরিচালক মো. মোজাফফর খান ও উপপরিচালক জহিরুল ইসলাম তালুকদার উপস্থিত ছিলেন।

পরিবেশ অধিদপ্তর ঢাকা জেলা কার্যালয়ের উপপরিচালক জহিরুল ইসলাম তালুকদার প্রথম আলোকে বলেন, হাইকোর্টের নির্দেশনা অনুসারে সাভার ও ধামরাই উপজেলায় অবৈধভাবে গড়ে ওঠা সাতটি ইটভাটাকে মোট ৪৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া ইটভাটাগুলোর আংশিক ভেঙে দেওয়া হয়েছে।