Thank you for trying Sticky AMP!!

মানিকগঞ্জে তাজিয়া মিছিল দেখতে মানুষের ভিড়

পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল (শোক মিছিল) বের করে মানিকগঞ্জ জেলা সদরের গড়পাড়া ইমামবাড়ি। আজ শনিবার বিকেলে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায়

যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মানিকগঞ্জে পবিত্র আশুরা পালিত হচ্ছে। এ উপলক্ষে আজ শনিবার দেশের অন্যতম বৃহৎ তাজিয়া মিছিল (শোক মিছিল) বের করে জেলা সদরের গড়পাড়া ইমামবাড়ি। মিছিল শেষে এক সভায় দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরা হয়।

কয়েকজন আয়োজকের সঙ্গে কথা বলে জানা যায়, ইসলামের আদর্শ এবং সত্য ও ন্যায় প্রতিষ্ঠা করতে মহানবী হজরত মুহাম্মদ (সা.)–এর দৌহিদ্র ইমাম হোসেন ইয়াজিদ বাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হন। গড়পাড়া ইমামবাড়ি স্মরণাতীতকাল থেকে ইমাম হোসেনের মহান আত্মত্যাগের ঘটনাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে। শতাব্দী প্রাচীন গড়পাড়া ইমামবাড়ি অন্যান্য বছরের মতো এবারও যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যর সঙ্গে পবিত্র আশুরা পালনের উদ্যোগ নেয়। ১ থেকে ৯ মহররম প্রতিদিন গড়পাড়া ইমামবাড়িতে ফাতিহা, মিলাদ, নেয়াজ, মার্সিয়া ও মাতম অনুষ্ঠিত হয়।

ইমামবাড়ি থেকে ৩০টি কাসেদের দল দেশের বিভিন্ন অঞ্চলে বেরিয়ে যায়। টাঙ্গাইল, পাবনা, রাজশাহী, ফরিদপুর, রাজবাড়ী, নাটোর, ঢাকার ধামরাই ও মানিকগঞ্জের প্রত্যন্ত অঞ্চল ঘুরে কাসেদের দলগুলো কারবালার বেদনাবিধুর কাহিনী বর্ণনা করে আজ আশুরার দিন দুপুরে গড়পাড়া ইমামবাড়ি প্রাঙ্গণে সমবেত হয়।

বেলা সাড়ে তিনটার দিকে গড়পাড়া ইমামবাড়ি থেকে তাজিয়া মিছিল বের হয়। হজরত ইমাম হোসেনের শেষ মঞ্জিলের নকশা ‘তাজিয়া’, তাঁর নিজের ব্যবহার করা ঘোড়া ‘দুলদুল’ এবং কারবালা যুদ্ধের স্মৃতি বহনকারী নিশান নিয়ে ইমাম ভক্তরা মিছিল শুরু করেন। এ সময় মিছিলকারীদের ‘হায় হোসেন, হায় ইমাম’ ধ্বনিতে আশপাশে প্রকম্পিত হতে থাকে। মিছিল মানিকগঞ্জ বাসস্ট্যান্ড হয়ে জেলা শহরে সরকারি দেবেন্দ্র কলেজের মাঠে এসে শেষ হয়। গড়পাড়া ইমামবাড়ি থেকে প্রায় ১০ কিলোমিটার পথ পাড়ি দেয় মিছিলটি। এ মিছিল দেখতে সহস্রাধিক মানুষ সড়কের দুই পাশে ভিড় করে।

সরকারি দেবেন্দ্র কলেজ মাঠে ইফতার ও মাগরিবের নামাজের পর আশুরার গুরুত্ব, তাৎপর্য ও মর্যাদা সম্পর্কে এক সভা অনুষ্ঠিত হয়। গড়পাড়া ইমামবাড়ি দরবার শরিফের প্রধান খাদেম শহ আরিফুপর রহমান বাবু সভাপতিত্ব করেন। সভায় হজরত ইমাম হোসেনের আত্মার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা হয়। সভায় জেলাবিশিষ্ট সামাজিক, রাজনৈতিক ব্যক্তি এবং প্রশাসনিক কর্মকর্তারা শোকসভায় কারবালা প্রান্তরে শহীদদের মহান আত্মত্যাগ সম্পর্কে আলোচনা করেন। আলোচনা সভা শেষে ইসলাম ও বিশ্ব শান্তির উদ্দেশে বিশেষ মোনাজাত পরিচালনা করেন গড়পাড়া ইমামবাড়ি দরবার শরিফের অন্যতম খাদেম শাহ শাহজাদা রহমান বাঁধন।

আলোচনা সভায় বক্তারা বলেন, মুসলমানদের কাছে এই দিন অত্যন্ত শোকের। তখনকার ক্ষমতাসীন ইয়াজিদ সেই হত্যাকাণ্ডের বিচার করেনি। এ কারণে ইসলামের ইতিহাসে এইয়াজিদ নিন্দনীয়। নিজেরা দলাদলি না করে, সবাইকে ইতিহাস থেকে শিক্ষা নিতে আহ্বান জানান তাঁরা।