Thank you for trying Sticky AMP!!

ভূমির ডিজিটাল জরিপে জনগণের ভোগান্তি কমবে: ভূমিমন্ত্রী

পটুয়াখালীতে ডিজিটাল জরিপের পাইলটিং কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। বুধবার জেলা প্রশাসকের কার্যালয়–সংলগ্ন মাঠে

বাংলাদেশে প্রথমবারের মতো ফোর্থ জেনারেশন সার্ভে ড্রোনের মাধ্যমে ডিজিটাল জরিপ করা হবে। ডিজিটাল জরিপের মাধ্যমে জনগণের ভোগান্তি কমবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। আজ বুধবার দুপুরে পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়-সংলগ্ন মাঠে বাংলাদেশ ডিজিটাল সার্ভের (বিডিএস) পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধন করে মন্ত্রী এ কথা বলেন।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, প্রচলিত ভূমি জরিপে যেখানে ২০ থেকে ২৫ বছর সময় লাগে, সেখানে খুবই অল্প সময়ের মধ্যে ডিজিটাল জরিপ করা সম্ভব হবে। এই জরিপ শুরুর সঙ্গে সঙ্গে খসড়া ম্যাপ তৈরি করে ওয়েবসাইটে প্রকাশ করা হবে, যাতে জমির মালিক পৃথিবীর যেকোনো স্থান থেকে তাঁর জমির ম্যাপ দেখে জমির পরিমাণ কম-বেশি হলে সঙ্গে সঙ্গে আপত্তি দাখিল করতে পারেন।

ভূমিমন্ত্রী বলেন, ডিজিটাল জরিপে যাবতীয় তথ্য ডিজিটাল ও নির্ভুল হওয়ায় জরিপে স্বচ্ছতা আসবে। মামলা-মোকদ্দমা কমে আসবে, সঙ্গে জনগণের ভোগান্তিও কমে যাবে।

এ সময় ভূমিসচিব মো. মোস্তাফিজুর রহমান, বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. ওয়াহেদুর রহমান, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, বিডিএস কার্যক্রমের প্রকল্প পরিচালক মো. আব্দুল মান্নান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের পরিচালক এ টি এম নাসির মিয়া, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা, জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ শহীদুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

পটুয়াখালী ও বরগুনা জেলায় এসএ জরিপের পর আরএস জরিপ সম্পন্ন না হওয়ায় ওই দুই জেলার ১৪টি উপজেলা ডিজিটাল জরিপের জন্য বাছাই করা হয়েছে। পটুয়াখালী সদর উপজেলার ইটবাড়িয়া ইউনিয়ন থেকে এই জরিপ শুরু হবে।