Thank you for trying Sticky AMP!!

বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলন আবারও শুরু

বড়পুকুরিয়া কয়লাখনি

সাত দিন বন্ধ থাকার পর দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলন আবারও শুরু হয়েছে। আজ সোমবার সকালে এ কয়লা উত্তোলন শুরু হয়।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাইফুল ইসলাম সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, করোনা পরিস্থিতি মোকাবিলা করে উৎপাদন চালু রাখার চেষ্টা করা হচ্ছে। বর্তমানে খনিতে ৩০০ চীনা ও ১৩৭ জন দেশি শ্রমিক কাজ করছেন। শনিবার সন্ধ্যা থেকে রাত ১২টা পর্যন্ত এবং রোববার পরীক্ষামূলকভাবে কয়লা উত্তোলন করা হয়। আজ থেকে নিয়মিতভাবে উত্তোলন শুরু হলো। তবে পূর্ণ উত্তোলনে যেতে আরও ১০–১৫ দিন লাগতে পারে।

খনির ঠিকাদারি প্রতিষ্ঠান এক্সএমসি-সিএমসির ৫০ জন চীনা কর্মকর্তা-কর্মচারীসহ ৮৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হলে গত ২৯ জুলাই থেকে কয়লা উত্তোলন বন্ধ করা হয়। সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে ৩০০ শ্রমিককে ছুটি দিয়ে খনি ক্যাম্পাস ছাড়ার নির্দেশ দেয় ঠিকাদারি প্রতিষ্ঠান।

এর আগে খনি ভূগর্ভে ১৩১০ নম্বর কোল ফেসে মজুত শেষ হয়ে যাওয়ায় ২৭ এপ্রিল থেকে কয়লা উত্তোলন বন্ধ ছিল। এর ফলে জ্বালানিসংকটের কারণে বড়পুকুরিয়া ৫২৫ মেগাওয়াট কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র বন্ধ হওয়ার উপক্রম হয়।

এ কারণে প্রায় তিন মাস পর ২৭ জুলাই খনির ১৩০৬ নম্বর ফেস থেকে পরীক্ষামূলকভাবে কয়লা উৎপাদন শুরু হয়।