Thank you for trying Sticky AMP!!

শিল্পপ্রতিষ্ঠানে ধাপে ধাপে ছুটি দেওয়া হলে রাস্তায় চাপ কমবে: শিল্প পুলিশের ডিআইজি

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের কাঁচপুরে অবস্থিত রপ্তানীমুখী এ্যাসকোয়্যার লিমিটেড গার্মেন্টস বুধবার দুপুরে পরিদর্শন করেন শিল্প পুলিশের ডিআইজি মো. আজাদ মিয়া

গার্মেন্টসসহ শিল্পপ্রতিষ্ঠানগুলোতে তিন-চার দিনে ধাপে ধাপে ঈদের ছুটি দেওয়া হলে রাস্তাঘাটে চাপ কম পড়বে আর ঈদযাত্রাও সহনীয় হবে বলে মন্তব্য করেছেন শিল্প পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) মো. আজাদ মিয়া। তিনি বলেন, ধাপে ধাপে ছুটির বিষয়ে মালিকপক্ষের সঙ্গে কথা হয়েছে। এ ছাড়া ঈদের আগেই শ্রমিকদের বেতন-বোনাস যাতে পরিশোধ করা হয়, সেটা নিয়ে কাজ করছে শিল্প পুলিশ।

আজ বুধবার দুপুরে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের কাঁচপুরে অবস্থিত রপ্তানিমুখী এ্যাসকোয়্যার লিমিটেড গার্মেন্টস পরিদর্শনে এসে ডিআইজি এসব কথা বলেন। এ সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ আসাদুজ্জামান, শিল্প পুলিশ-৪–এর পুলিশ সুপার শারমিন আক্তার, সহকারী পুলিশ সুপার মো. আইনুল হক, এস এম আজিজুল হক, গণেশ গোপাল বিশ্বাস, পরিদর্শক সেলিম বাদশা প্রমুখ।

ডিআইজি আজাদ মিয়া বলেন, শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিকদের ধাপে ধাপে ছুটি দেওয়া হলে যানজট কম হবে। একেবারে সবাই বাড়ি যেতে চাইলে রাস্তাঘাটে যানজট হবে। পর্যায়ক্রমে তিন–চার দিনে ছুটি দেওয়া হলে রাস্তাঘাটে চাপ কম পড়বে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিআইজি বলেন, ঈদুল ফিতর উপলক্ষে তৈরি পোশাকশিল্পসহ অন্য সব সেক্টরে যাতে ঈদের আগে বেতন–ভাতা ও বোনাস পরিশোধ করা হয়, এ জন্য তাঁরা চেষ্টা করছেন। শ্রমিক-মালিক প্রতিনিধি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও শিল্প পুলিশ সবাই মিলে একাধিক সভা করা হয়েছে। ঈদের আগে মালিকদের বেতন-বোনাস পরিশোধ করার কথা বলা হয়েছে। কারণ, ঈদের আগে বেতন-বোনাস পরিশোধ করা না হলে শ্রমিক বিক্ষোভ, রাস্তাঘাটে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। ঈদের সময় ঘরমুখো মানুষের জন্য এটি একটি সমস্যার সৃষ্টি করবে।

আজাদ মিয়া বলেন, ‘তাঁদের কাছে তথ্য আছে কোন প্রতিষ্ঠানগুলোতে সমস্যা হতে পারে, সে জন্য শিল্প পুলিশ কাজ করে যাচ্ছে। আমাদের শ্রমিক ভাই-বোন যাঁরা আছেন, তাঁরা যেন ঈদের আগে বেতন-বোনাস নিয়ে বাড়ি যেতে পারেন আর আনন্দ ও উৎসবের সঙ্গে ঈদ উদ্‌যাপন করতে পারেন, সেই চেষ্টা চলছে।’