Thank you for trying Sticky AMP!!

৬ ঘণ্টা পর চিলাহাটিতে ট্রেন চলাচল স্বাভাবিক, স্টেশনমাস্টার বরখাস্ত

আজ সকাল সাড়ে আটটার দিকে মিতালী এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনের সঙ্গে রূপসা এক্সপ্রেস ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়

নীলফামারীর চিলাহাটি রেলস্টেশনে মিতালী এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনের সঙ্গে রূপসা এক্সপ্রেস ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনার ছয় ঘণ্টা পর ওই রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। আজ বুধবার বেলা ২টা ২৫ মিনিটে নির্ধারিত সময়ে মিতালী এক্সপ্রেস ট্রেনটি চিলাহাটি রেলস্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে।

এর আগে আজ সকাল সাড়ে আটটার দিকে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর পার্বতীপুর রেল জংশন থেকে উদ্ধারকারী একটি ট্রেন এসে দুর্ঘটনাকবলিত ট্রেন ও ইঞ্জিন সরিয়ে রেল চলাচল স্বাভাবিক করে। এদিকে এ ঘটনায় চিলাহাটি স্টেশনের স্টেশনমাস্টার টুটুল চন্দ্র সরকারকে সাময়িক বরখাস্ত করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করে সহকারী স্টেশনমাস্টার নাজমিন আক্তার বলেন, ‘ঘটনার সময় আমি দায়িত্বে ছিলাম না, তাই এ সম্পর্কে কিছু বলতে পারব না। তবে এ ঘটনায় স্টেশনমাস্টারকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।’

Also Read: মিতালী এক্সপ্রেসের ইঞ্জিনের সঙ্গে রূপসা ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, চালকসহ আহত ১০

চিলাহাটি রেলস্টেশন সূত্রে জানা গেছে, আজ সকাল ৮টা ১০ মিনিটে পার্বতীপুর রেলস্টেশন থেকে আসা মিতালী এক্সপ্রেস ট্রেনের একটি রেল ইঞ্জিন চিলাহাটি রেলস্টেশনের আউটার সিগন্যালে এসে দাঁড়ায়। লাইন ক্লিয়ারেন্সের জন্য এ সময় সেখানে হুইসেল বাজানো হয়। এ অবস্থায় সকাল সাড়ে আটটার দিকে ওই ইঞ্জিন ক্লিয়ারেন্স না দিয়েই চিলাহাটি স্টেশন থেকে খুলনাগামী আন্তনগর রূপসা এক্সপ্রেস ট্রেনটি ছেড়ে দেওয়া হয়। এতে আউটার সিগন্যালে দাঁড়িয়ে থাকা ইঞ্জিনের সঙ্গে রূপসা এক্সপ্রেসের মুখোমুখি সংঘর্ষ হয়।

এ সময় রূপসা এক্সপ্রেসের ধাক্কায় দাঁড়িয়ে থাকা মিতালী এক্সপ্রেসের ইঞ্জিনটি প্রায় ৫০০ গজ পেছনে সরে যায়। এদিকে রূপসা এক্সপ্রেসের পাঁচটি বগি বিচ্ছিন্ন হয়ে যায়। তবে কোনো বগি লাইনচ্যুত হয়নি। সংঘর্ষের ঘটনায় দুই ইঞ্জিনই ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় তিন চালকসহ অন্তত ১০ জন আহত হয়েছেন।

দুর্ঘটনার পর পার্বতীপুর থেকে উদ্ধারকারী একটি ট্রেন এসে দুর্ঘটনাকবলিত ট্রেন ও ইঞ্জিন সরিয়ে রেল চলাচল স্বাভাবিক করে। বেলা ২টা ২৫ মিনিটে নির্ধারিত সময়ে মিতালী এক্সপ্রেস ট্রেনটি চিলাহাটি রেলস্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। আর প্রায় সাত ঘণ্টা বিলম্বে বেলা সাড়ে তিনটার দিকে রূপসা এক্সপ্রেস ট্রেনটিও খুলনার উদ্দেশে ছেড়ে যায়।

চিলাহাটি স্টেশনের বুকিং সহকারী মো. আবু কাউছার বলেন, ‘সকালে অনেক কুয়াশা ছিল। কী কারণে, কীভাবে দুর্ঘটনা ঘটেছে, সেটা আমার জানা নেই। তবে ট্রেনের গতি কম থাকায় হতাহতের তেমন কোনো ঘটনা ঘটেনি। এ ঘটনার পর থেকে চিলাহাটির সঙ্গে সব ট্রেন চলাচল বন্ধ আছে।’

পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, দুর্ঘটনার কারণ জানতে রেলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা আনোয়ার হোসেনকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী সাত কার্যদিবসের মধ্যে ওই কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।