Thank you for trying Sticky AMP!!

হালুয়াঘাটে তরুণদের উদ্যোগে পাঁচ টাকার ইফতার

হালুয়াঘাটে পাঁচ টাকার বিনিময়ে নিম্ন আয় ও ছিন্নমূল মানুষের মাঝে ইফতার বিতরণ। গত শুক্রবার শহরের মহিলা মার্কেটের সামনে

ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলায় মাহে রমজানে নিম্ন আয়ের ও ছিন্নমূল মানুষদের জন্য মাত্র পাঁচ টাকায় ইফতার সরবরাহ করেন ‘জয় মানবতার’ স্বেচ্ছাসেবী সংগঠনের একঝাঁক তরুণ। তাঁরা প্রতি শুক্রবার নিজেদের অর্থে এই উদ্যোগ গ্রহণ করেছেন।

সংগঠন সূত্রে জানা গেছে, উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষক, চিকিৎসক মিলে ৬০ সদস্য নিয়ে ‘জয় মানবতা’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠা করেন। এই সংগঠনের প্রধান কাজ হচ্ছে বিনা মূল্যে মুমূর্ষু রোগীদের মাঝে রক্ত দান করা। কিন্তু বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যেমূল্যের ঊর্ধ্বগতিতে নিম্ন আয়ের মানুষ কষ্টে দিন কাটাচ্ছেন।

বিশেষ করে রোজার মাসে খেটে খাওয়া এসব মানুষের ভোগান্তি আরও বেড়েছে। কাজের তাগিদে বেশির ভাগ দিনই ইফতারের সময় পথেঘাটে থাকতে হয় তাঁদের। কিন্তু দাম বেশি হওয়ায় দোকান থেকে ইফতারসামগ্রী কিনে তৃপ্তি নিয়ে খাওয়ার সুযোগ তাঁরা পান না। এই মানুষদের জন্য জয় মানবতার উদ্যোগে প্রতি শুক্রবার মাত্র পাঁচ টাকার ইফতার কর্মসূচির কার্যক্রম চালু করা হয়েছে। এর প্রতিপাদ্য দেওয়া হয়েছে ‘আত্ম মানবতায় সমাজ গড়ি, দানে নয়, নিজের টাকায় ইফতার করি’।

গত শুক্রবার থেকে পাঁচ টাকা করে ১৪০ জন মানুষকে এক প্যাকেট বিরিয়ানি দেওয়া হয়েছে। কাল (আজ শুক্রবার) ১৫০ জন মানুষের মাঝে বিরিয়ানি, সঙ্গে খেজুর, শসা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংগঠনের সদস্য ওয়াহিদ তাওসিফ বলেন, ৬০ সদস্যর কাছ থেকে কেউ ১০০ আবার কেউ ৫০ টাকা করে দিয়েছেন। এই টাকায় মূলত কেনাকাটা করা হয়েছে। স্বেচ্ছায় এক বাবুর্চি এই বিরানি রেঁধে দেন। প্রথম দিন ১৪০ জনের কাছে বিক্রি করা হয়েছে। কেউ যেন মনে না করেন এটা দয়া করা হচ্ছে। তাই আমরা স্লোগান দিয়েছি ‘আত্ম মানবতায় সমাজ গড়ি, দানে নয়, নিজের টাকায় ইফতার করি। এটা নিয়মিত করার চেষ্টা করা হচ্ছে।

সংগঠনের পরিচালক অনন্ত হাসান বলেন, ‘রমজান মাসে নিম্ন আয়ের ও ছিন্নমূল মানুষদের জন্য এই সেবামূলক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। আগামীকাল শুক্রবার ১৫০ জন মানুষের কাছে এই সেবা পৌঁছে দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে। ইতিমধ্যে সদস্যরা বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে নিম্ন আয়ের ও ছিন্নমূল মানুষের তালিকা তৈরি করেছেন। পাঁচ টাকার বিনিময়ে তাঁদের কার্ড দেওয়া হয়েছে। শুক্রবার বিকেলে সদস্যরা তাঁদের বাড়ি বাড়ি গিয়ে বিরিয়ানি, সঙ্গে খেজুর, শসার প্যাকেট পৌঁছে দেবেন। এটা কীভাবে নিয়মিত করা যায়, সেটা নিয়ে সবাই ভাবছি।’

হালুয়াঘাট উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ও বীর মুক্তিযোদ্ধা কবিরুল ইসলাম বেগ বলেন, এই তরুণেরা মানুষকে স্বেচ্ছায় রক্ত দিয়ে সহযোগিতা করেন। এখন অসহায় ও ছিন্নমূল মানুষের জন্য পাঁচ টাকায় ইফতারের আয়োজন করেছেন। এঁদের উদ্যোগ সত্যি প্রশংসনীয়।