Thank you for trying Sticky AMP!!

রুপিতে কেনা গাড়ির প্রথম চালান এল বেনাপোলে

রুপিতে কেনা ৩০টি লরির (ট্রাক) প্রথম চালান যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি করা হয়েছে। আজ মঙ্গলবার সন্ধ্যায়

রুপিতে কেনা ৩০টি লরির (ট্রাক) প্রথম চালান যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় ওই পণ্যের চালান ভারত থেকে দেশে প্রবেশ করেছে।

বাংলাদেশ থেকে ভারতে পণ্য রপ্তানি এবং ভারত থেকে বাংলাদেশে পণ্য আমদানি—উভয় ক্ষেত্রেই এখন থেকে মার্কিন ডলারের পাশাপাশি ভারতীয় মুদ্রা রুপিও ব্যবহার করা যাবে। রুপিতে দ্বিপক্ষীয় বাণিজ্য করার এ কার্যক্রম ১১ জুলাই ঢাকায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। বাংলাদেশ থেকে প্রথম রুপিতে রপ্তানি করেছে বগুড়ার তামিম ইন্ডাস্ট্রিজ। রপ্তানি চালানের মূল্য ছিল ১ কোটি ৬০ লাখ রুপি। অন্যদিকে বাংলাদেশ থেকে রুপিতে প্রথম আমদানির আদেশ দেয় নিটল–নিলয় গ্রুপের নিটা কোম্পানি লিমিটেড।

বেনাপোল কাস্টম হাউস সূত্রে জানা গেছে, বাংলাদেশের আমদানিকারক প্রতিষ্ঠান ঢাকার নিটা কোম্পানি লিমিটেড ভারতীয় প্রতিষ্ঠান টাটা মোটরসের কাছ থেকে ১ কোটি ২৩ লাখ রুপিতে ওই পণ্য কিনেছে। সন্ধ্যায় আমদানির পর পণ্যের চালান বেনাপোল বন্দরের ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডে রাখা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বেনাপোল কাস্টম হাউসের কমিশনার মো. আবদুল হাকিম প্রথম আলোকে বলেন, ‘ডলারের পরিবর্তে রুপিতে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। আমদানির প্রথম চালান মঙ্গলবার বেনাপোল বন্দরে পৌঁছায়। রুপিতে পণ্য আমদানি হওয়ায় ডলারের ওপর চাপ কমবে বলেও তিনি জানান।
১১ জুলাই ঢাকায় এক অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংক ও ভারতীয় হাইকমিশন দুই দেশের বাণিজ্যে রুপি ব্যবহারের ঘোষণা দেয়।