Thank you for trying Sticky AMP!!

রেড ক্রিসেন্টের তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ২৯ নভেম্বর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে রেড ক্রিসেন্টের তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনে সৃষ্ট সংকটে খাপ খাইয়ে নেওয়া এবং ব্যবহারিক দক্ষতা অর্জনের লক্ষ্যে ‘যুব রেড ক্রিসেন্ট-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়’ এর স্বেচ্ছাসেবকদের নিয়ে ‘ইয়ুথ এডাপ্ট ট্রেনিং-২০২৩’ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বিকেল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা ভবনে তিন দিনব্যাপী ‘ইয়ুথ অ্যাকশন অন ডেভেলপিং এডাপশন প্ল্যানস ফর টুমরো’ শীর্ষক এই প্রশিক্ষণ কর্মশালার সমাপনী ঘোষণা করা হয়। গত সোমবার থেকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি পরিচালিত ‘জাতীয় সদর দপ্তর যুব রেড ক্রিসেন্ট' এর সহযোগিতায় এ কর্মশালা শুরু হয়েছিল।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সহউপাচার্য অধ্যাপক শেখ মোহাম্মদ মনজুরুল হক। তিনি বলেন, ‘যারা প্রশিক্ষণ নিয়েছেন, তাঁরা জলবায়ু পরিবর্তনের ক্ষতি কেন হচ্ছে, মোকাবিলা করার কৌশলের জ্ঞান অর্জন করেছেন। যা কিছু শিখেছেন তা মানুষের মধ্যে ছড়িয়ে দিতে হবে। যারা প্রশিক্ষণ নিয়েছেন তারা নিজেদের মধ্যে যোগাযোগ রক্ষা করবেন এবং পারস্পরিক সম্পর্ক বাড়াতে হবে। নিজেদের পরিবার, কমিউনিটিতে এ জ্ঞান ছড়িয়ে দিতে হবে। এ দেশের উপকার করতে হবে।’

বিশেষ অতিথির বক্তব্যে রেড-ক্রিসেন্ট যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর শিকদার বলেন, পৃথিবীব্যাপী রেড ক্রিসেন্ট মানবতার সেবায় নিয়োজিত থাকে। বাংলাদেশে তাদের প্রায় ৭ লাখ স্বেচ্ছাসেবী রয়েছে।

সভাপতির বক্তব্যে যুব রেড ক্রিসেন্ট-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনচার্জ এবং সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক মহিবুর রৌফ বলেন, ‘আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৭ সাল থেকে কাজ করছি। ইমার্জেন্সি রেসপন্সের জন্য ১২০ জনের টিম গঠন করা হয়েছে। সেখান থেকে আমরা ৩০ জনকে বাছাই করে প্রশিক্ষণের ব্যবস্থা করেছি।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রেড ক্রিসেন্ট জাতীয় যুব কমিশনের সভাপতি জাহিদুল ইসলাম, যুব রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবক বিভাগের উপপরিচালক মিজানুর রহমান, কর্মশালার কোর্স কো-অর্ডিনেটর আসিফুর রহমান, যুব রেড ক্রিসেন্ট-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দলনেতা মুস্তার্শিদা মাসান্না, শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক বেগম নাসরিন, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সহকারী অধ্যাপক মৃধা মো. শিবলী নোমান প্রমুখ।