Thank you for trying Sticky AMP!!

সরকারনির্ধারিত ন্যূনতম বেতনের দাবিতে কারখানার শ্রমিকেরা মহাসড়ক অবরোধ করেন। শনিবার সকাল ৭টার দিকে শ্রীপুরের জৈনাবাজার এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে

শ্রীপুরে ন্যূনতম বেতনের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ, কাঁদানে গ্যাসে ছত্রভঙ্গ

সরকারনির্ধারিত ন্যূনতম বেতনের দাবিতে গাজীপুরের শ্রীপুরে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ-মিছিল করেন একটি কারখানার শ্রমিকেরা। আজ শনিবার সকাল সাড়ে ছয়টা থেকে সাড়ে সাতটা পর্যন্ত শ্রীপুরের জৈনাবাজার এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে তাঁরা এই কর্মসূচি পালন করেন।

এতে এই মহাসড়কে প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। পরে পুলিশ শ্রমিকদের ধাওয়া দিয়ে ও কাঁদানে গ্যাসের শেল ছুড়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয়। তবে এতে কেউ আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ জামান প্রথম আলোকে বলেন, বেতনের দাবিতে শ্রমিকেরা রাস্তা অবরোধ করেছিলেন। পরে তাঁদের রাস্তা থেকে সরিয়ে দিয়ে যান চলাচল স্বাভাবিক করা হয়েছে। বর্তমানে পরিস্থিতির স্বাভাবিক আছে।

বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, এ এ ইয়ার্ন মিলস লিমিটেড কারখানা কর্তৃপক্ষ সরকারনির্ধারিত তাঁদের ন্যূনতম বেতন সাড়ে ১২ হাজার টাকা করে পরিশোধ করছে না। তিন মাস ধরে শুধু আশ্বাস দিলেও তা বাস্তবায়ন করছে না কারখানা কর্তৃপক্ষ। ফলে শ্রমিকেরা বাধ্য হয়ে দাবি আদায়ে সড়কে এমে এসেছেন।

বিক্ষুব্ধ শ্রমিক মো. নিজাম উদ্দিন বলেন, অন্য সব কারখানায় সরকারি সিদ্ধান্ত অনুযায়ী নতুন বেতনকাঠামো অনুসরণ করা হচ্ছে। কিন্তু এ এ ইয়ার্ন মিলস কর্তৃপক্ষ আগের মতোই বেতন পরিশোধ করছে।

রাজিয়া সুলতানা নামের এক শ্রমিক বলেন, সরকারি নিয়ম অনুযায়ী বেতন পরিশোধ করা হবে—এমন আশ্বাস দিয়েও তিন মাস ধরে কথা রাখছে না কারখানা কর্তৃপক্ষ।
রিমা আক্তার নামের এক শ্রমিক বলেন, সবকিছুর দাম বেড়ে গেছে। আগের বেতনে একজন শ্রমিকের সংসার চালানো অসম্ভব হয়ে পড়েছে। সরকারি নিয়ম অনুযায়ী বেতন দিতে হবে। তিন মাসের বর্ধিত বেতন একসঙ্গে পরিশোধ করতে হবে।

খোঁজ নিয়ে জানা যায়, আজ সকাল পৌনে ১০টার দিকে শ্রমিকদের মহাসড়কের আশপাশে দেখা যায়নি। তবে বিচ্ছিন্নভাবে তাঁরা কারখানার আশপাশ এলাকায় অবস্থান করছিলেন।

এ এ ইয়ার্ন মিলস লিমিটেড কারখানার প্রশাসন বিভাগের কর্মকর্তা সুলতান উদ্দিন বলেন, বর্ধিত বেতন পরিশোধের বিষয়ে আলোচনা চলছে। তবু শ্রমিকেরা আন্দোলন করছেন।

শিল্প পুলিশের গাজীপুরের শ্রীপুর সাবজোনের ইনচার্জ এ এস এম আবদুন নূর প্রথম আলোকে বলেন, বিক্ষুব্ধ শ্রমিকেরা মহাসড়ক অবরোধ করেন। তাঁরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়েন। পরিস্থিতি স্বাভাবিক করতে কাঁদানের গ্যাসের শেল ছুড়ে তাঁদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়েছে। এখন পরিস্থিতি স্বাভাবিক।