Thank you for trying Sticky AMP!!

চৌগাছা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪৮ ঘণ্টায় ১৭টি স্বাভাবিক প্রসব

নবজাতক

যশোরের চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত বৃহস্পতিবার রাত থেকে আজ শনিবার সকাল পর্যন্ত ১৭ নারী স্বাভাবিক প্রসবের মাধ্যমে সন্তান জন্ম দিয়েছেন। প্রসূতি ও শিশু সবাই সুস্থ আছেন। ইতিমধ্যে বেশির ভাগ প্রসূতি হাসপাতাল থেকে বাড়িতেও চলে গেছেন।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, স্বাভাবিক যেকোনো সময়ের চেয়ে এই সংখ্যা অনেক বেশি। গত ৪৮ ঘণ্টায় জন্ম নেওয়া ১৭ শিশুর মধ্যে ৯টি মেয়ে ও ৮টি ছেলে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০০৪ সাল থেকে হাসপাতালটি মোট ১৩ বার প্রসূতিসেবায় উপজেলা পর্যায়ে দেশসেরার স্বীকৃতিস্বরূপ রাষ্ট্রীয় পদক পেয়েছে। স্বাভাবিক প্রসবেও হাসপাতালটি দেশসেরা।

স্বাস্থ্য কমপ্লেক্সের হিসাব অনুযায়ী, চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ১৫ দিনে এই স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাভাবিক প্রসব হয়েছে ৭৩ জনের। বৃহস্পতিবার থেকে আজ পর্যন্ত মোট ২০ নারী সন্তান জন্ম দিয়েছেন এ হাসপাতালে। এর মধ্যে স্বাভাবিক প্রসব হয়েছে ১৭ জনের আর অস্ত্রোপচার (সিজার) হয়েছে ৩টি। এ ছাড়া গত আগস্ট মাসে হাসপাতালটিতে স্বাভাবিক প্রসব হয় ১২৩ জনের আর অস্ত্রোপচার হয় ৮৮ নারীর।

চৌগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা লুৎফুন্নাহার বলেন, ‘আমরা লক্ষ করছিলাম, হাসপাতালে স্বাভাবিক প্রসবের পরিমাণ কিছুটা কমে যাচ্ছে। বিষয়টি নিয়ে চিকিৎসক, নার্স, মিডওয়াইফ (ধাত্রী) ও স্বেচ্ছাসেবীদের সঙ্গে আলোচনা করি। পরে এ বিষয়ে প্রসূতি মায়েদের কাউন্সেলিং করানোর উদ্যোগ নেওয়া হয়।’

লুৎফুন্নাহার জানান, ৫০ শয্যাবিশিষ্ট চৌগাছা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৩ চিকিৎসক, ১০ নার্স ও ৮ জন ধাত্রী আছেন। লোকবল অপ্রতুল হওয়া সত্ত্বেও তাঁরা প্রসবকালীন সেবা নিশ্চিত করার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন। হাসপাতালের এএনসি কর্নারে (প্রসব–পূর্ববর্তী সেবাকেন্দ্র) হাসপাতালে সেবা নিতে আসা সব নারীর মুঠোফোন নম্বর রাখা হয়। প্রসবের নির্দিষ্ট দিনের ২৪ ঘণ্টা আগে তাঁরা হাসপাতালে না এলে তাঁদের ফোন করে হাসপাতালে আনা হয়। মূলত তাঁদের দলগত কাজের ফসল ৪৮ ঘণ্টায় এই ১৭ শিশুর স্বাভাবিক প্রসব। প্রসূতি ও শিশুরা সুস্থ আছেন।