Thank you for trying Sticky AMP!!

উখিয়ায় রোহিঙ্গা আশ্রয়শিবির ঘুরে দেখলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা আশ্রয়শিবির পরিদর্শন করেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল। সোমবার বিকেলে

কক্সবাজারের উখিয়ায় অবস্থিত রোহিঙ্গা আশ্রয়শিবির ঘুরে দেখেছেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ২৭ সদস্যের একটি প্রতিনিধিদল। আজ সোমবার বেলা দেড়টার দিকে প্রতিনিধিদলের সদস্যরা উখিয়ার কুতুপালং ও লম্বাশিয়া আশ্রয়শিবির পরিদর্শনে যান।

বিকেল চারটা পর্যন্ত প্রতিনিধিদলের সদস্যরা জাতিসংঘ ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কার্যক্রম পরিদর্শন করেন। এ সময় তাঁরা রোহিঙ্গা শরণার্থীদের বসতবাড়ি, জীবনযাত্রার মান ও নিরাপত্তা নিয়ে কথা বলেন। এ সময় রোহিঙ্গা শরণার্থীরা প্রতিনিধিদলের সদস্যদের কাছে ২০১৭ সালের ২৫ আগস্টের পরের কয়েক মাসে মিয়ানমারের রাখাইনে সংঘটিত ধর্ষণ, হত্যা, অগ্নিসংযোগসহ গণহত্যার বিবরণ এবং আশ্রয়শিবিরের পরিস্থিতি তুলে ধরেন।

২৭ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাংলাদেশের ইমন চৌধুরী। দলে যুক্তরাষ্ট্র, পেরু, আফগানিস্তান, চীন, বলিভিয়ার নাগরিকেরা (শিক্ষক-শিক্ষার্থী) ছিলেন। প্রতিনিধিদলের নিরাপত্তায় ছিলেন ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) সদস্যরা।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ব্র্যাক ইউনিভার্সিটির তত্ত্বাবধানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি প্রতিনিধিদল রোহিঙ্গা শরণার্থীদের জীবনমান ও আশ্রয়শিবিরের বর্তমান অবস্থা দেখতে এসেছে। তাদের উদ্দেশ্য গবেষণা ও রোহিঙ্গাদের সম্পর্কে ধারণা লাভ করা।

আরআরআরসি ও এপিবিএন জানায়, প্রতিনিধিদলটি শুরুতে উখিয়ার কুতুপালং ও লম্বাশিয়া আশ্রয়শিবিরে যায়। পরে তারা ক্যাম্প-৪ (বর্ধিত) সি-১ ব্লকে ব্র্যাক পরিচালিত ব্যাম্বু ট্রিটমেন্ট প্ল্যান্ট এবং বি-১ ব্লকের রোহিঙ্গাদের বসবাসের শেডঘর পরিদর্শন করে।

প্রতিনিধিদলটি  ক্যাম্প-৪–এর (এক্সটেনশন) এইচ-১ ব্লকের ব্র্যাক পরিচালিত রোহিঙ্গা শিশুদের পাঠদানের কয়েকটি লার্নিং সেন্টার ঘুরে দেখে। এ সময় শিক্ষাব্যবস্থা নিয়ে কয়েকজন রোহিঙ্গা শিক্ষার্থীর সঙ্গে কথা বলেন প্রতিনিধিদলের সদস্যরা। বিকেল চারটার দিকে ক্যাম্প থেকে কক্সবাজারে ফিরে যায় প্রতিনিধিদলটি।