Thank you for trying Sticky AMP!!

ঘন কুয়াশার কারণে হেডলাইট জ্বালিয়ে গাড়ি চালাতে হচ্ছে। আজ সকাল আটটার দিকে নওগাঁ শহরের বাইপাস সড়কে

দেশের সর্বনিম্ন তাপমাত্রা আজ নওগাঁর বদলগাছিতে

নওগাঁর বদলগাছিতে আজ সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সকাল ছয়টায় বদলগাছিতে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। নওগাঁ বদলগাছি আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক হামিদুল হক বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, চলতি মৌসুমে এখন পর্যন্ত এটাই দেশের সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে গতকাল রোববার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বদলগাছিতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস।

বদলগাছি আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক হামিদুল হক বলেন, ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় এক সপ্তাহ ধরেই তাপমাত্রা নিম্নমুখী হতে শুরু করেছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান কমে যাওয়ায় তীব্র শীত অনুভূত হচ্ছে।

এদিকে নওগাঁয় শীত জেঁকে বসায় মানুষের ভোগান্তি বেড়েছে। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। হঠাৎ তাপমাত্রা কমে যাওয়ায় স্থানীয় মানুষ এ আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে হিমশিম খাচ্ছেন। কয়েক দিন ধরে সকাল আটটা পর্যন্ত ঘন কুয়াশার কারণে নওগাঁ শহরের রাস্তাঘাটগুলোতে হেডলাইট জ্বালিয়ে যান চলাচল করতে দেখা গেছে।

শহরের তাজের মোড় এলাকায় সকাল ১০টার দিকে কথা হয় সিএনজিচালিত অটোরিকশাচালক আবু বক্করের সঙ্গে। তিনি বলেন, ‘দুই দিন হলো হঠাৎ ঠান্ডা পড়ে গ্যাছে। আজকা সকালে গাড়ি চালাতে য্যায়ে ঠান্ডার চোটত (চোটে) হাত-পা ক্যান ক্যান করিচ্ছি। মনে হচ্ছে হাত-পা জড়ে যাছে। সিএনজি চালানেই কঠিন হয়ে গ্যাছে।’

প্রতিদিনের মতো আজ সকালেও তাজের মোড়ে পিঠা বিক্রি করছিলেন সবিতা রানী। শীতের তীব্রতা কেমন জিজ্ঞাসা করতেই তিনি বলেন, ‘ঠান্ডার চোটত রাস্তাত দাঁড়ানো যাচ্ছে না। রাস্তাঘাটে লোকজনও কম। এ জন্য অ্যাজকা পিঠা বিক্রি কম।’