Thank you for trying Sticky AMP!!

উন্নয়নের ধারা সারা দেশে ছড়িয়ে দিতে হবে: শিল্পমন্ত্রী

মেলার উদ্বোধন শেষে স্টল ঘুরে দেখেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনসহ অন্যরা। রোববার সকালে পটুয়াখালী ডিসি স্কয়ারে

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে যে ক্রমাগত উন্নয়ন কর্মকাণ্ড চলছে। সেই উন্নয়নের ধারা সারা দেশে ছড়িয়ে দিতে হবে। আজ রোববার সকালে পটুয়াখালী ডিসি স্কয়ারে ১০ দিনব্যাপী ‘বিসিক উদ্যোক্তা মেলা ও ক্রেতা-বিক্রেতা সম্মিলন-২০২৩’-এর উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, পদ্মা সেতুর কারণে দক্ষিণাঞ্চলে যোগাযোগব্যবস্থা ভালো হয়েছে। মানুষ এ অঞ্চলে বিনিয়োগে আরও বেশি আগ্রহী হবেন। দক্ষিণাঞ্চলের বাণিজ্যিক সম্ভাবনা নিয়ে আলোচনা হবে। এ অঞ্চলে কীভাবে আরও নতুন শিল্পকারখানা নির্মাণ করা যায়, সে বিষয়ে সরকারের পরিকল্পনা রয়েছে।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, ‘কিছুদিন আগে জেলা প্রশাসকদের নিয়ে সম্মেলন হয়েছে। আমাদের সঙ্গে তাঁদের কথা হয়েছে। এরই ধারাবাহিকতায় দক্ষিণাঞ্চলের উন্নয়নে আমরা শিল্প মন্ত্রণালয় থেকে সমীক্ষা করতে এসেছি। আমরা এলাকার জনপ্রতিনিধি, ব্যবসায়ীদের সংগঠন ও উদ্যোক্তদের সঙ্গে কথা বলব। বিশেষ করে নারী উদ্যোক্তাদের প্রধান্য দেওয়া হবে।’

বরিশাল বিভাগীয় কমিশনার আমিন উল আহসানের সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সংসদ সদস্য আ স ম ফিরোজ, এস এম শাহজাদা, কাজী কানিজ সুলতানা হেলেন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে পটুয়াখালীর ‘ওমেন অ্যান্ড ই-কমার্স’-এর প্রতিনিধি শাহানা মুক্তা বলেন, মেলায় আটজন নারী উদ্যোক্তা স্টলে তাঁদের পণ্য সাজিয়ে বসেছেন। তাঁরা ২০২২ সালে প্রধানমন্ত্রীর কাছ থেকে উদ্যোক্তা পুরস্কার পেয়েছেন।

নারী উদ্যোক্তাদের মধ্যে একজন তাহমিরন জাহান। তিনি মাটির জিনিসপত্র, সিলেটের ঐতিহ্যবাহী চিংড়ি বালা চাল, নিজেদের তৈরি আচার, কুয়াকাটার শুঁটকি দিয়ে তৈরি নানা খাবার নিয়ে বসেছেন। নারী উদ্যোক্তা সাহানা আক্তার বলেন, তিনি তিন বছর ধরে অনলাইন প্ল্যাটফর্মে ব্যবসা করে সফল হয়েছেন। ঘরে বসেই পণ্য উৎপাদন করে অনলাইনে বিক্রি করে আর্থিকভাবে তিনি এখন স্বাবলম্বী।

মেলার আয়োজক প্রতিষ্ঠান পটুয়াখালী বিসিকের সহকারী মহাব্যবস্থাপক আল আমিন বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর উৎপাদিত পণ্য বিপণনের ব্যাপক সুযোগের সৃষ্টি হয়েছে। এই সুযোগ কাজে লাগিয়ে এখানে ক্ষুদ্র শিল্পের বিকাশের মাধ্যমে অর্থনীতির উন্নয়নে ভূমিকা রাখতে উদ্যোক্তাদের তাঁরা উদ্বুদ্ধ করছেন।