Thank you for trying Sticky AMP!!

সম্মেলনের একটি সেশন উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার

এইউএপির নতুন সভাপতি সবুর খান

অ্যাসোসিয়েশন অব দ্য ইউনিভার্সিটিজ অব এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিকের (এইউএপি) ১৫তম সাধারণ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি রাজধানীতে তিন দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে এইউএপির নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন (২০২৩–২৪) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান।

ড্যাফোডিল ইউনিভার্সিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সম্মেলনে অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে বিশ্বে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার প্রকল্প হাতে নিয়েছিলেন, যা আমরা অর্জন করেছি। প্রযুক্তিতে সামাজিক ও মানবিক উন্নয়ন নিশ্চিত করতে আমাদের এখন পঞ্চম শিল্পবিপ্লবে যেতে হবে। যা আগামীতে একটি উন্নত বাংলাদেশের দিকে নিয়ে যাবে।’

শিক্ষামন্ত্রী দীপু মনি ভিডিও বার্তায় অতিথিদের স্বাগত জানান। করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশের উচ্চশিক্ষা কীভাবে মিশ্রিত শিক্ষার বিকাশ ঘটিয়েছে সে বিষয়ে কথা বলেন তিনি।

সম্মেলনে প্রধান বক্তা ছিলেন, ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস-আইএইউপির সভাপতি ফার্নান্দো লিওন গার্সিয়া। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এইউএপির সেক্রেটারি জেনারেল অধ্যাপক রিকার্ডো পি পামা। এতে বিশ্বের ৩২টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ৬০ জন প্রতিনিধি অংশ নেন।

সম্মেলনের সেশনগুলোতে বিভিন্ন কেস স্টাডি ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সেরা অনুশীলনের ওপর আলোচনা হয়। বিশেষ করে ব্লেন্ডেড লার্নিং, আন্তর্জাতিকীকরণ, ডিজিটাল লার্নিং, প্রকল্পভিত্তিক শিক্ষা এবং ভবিষ্যতের বিশ্ববিদ্যালয়ের বৈশিষ্ট্যগুলো কী হতে পারে, তা নিয়ে আলোচেনা হয়।