Thank you for trying Sticky AMP!!

ফাইল ছবি

রমজানে ঢাকায় কম দামে মাংস, দুধ ও ডিম বিক্রি করবে সরকার

আসন্ন রমজান মাসে রাজধানীর ৩০টি স্থানে ট্রাকে করে কম দামে মাংস, দুধ ও ডিম বিক্রি করা হবে। ১০ মার্চ এই কার্যক্রমের উদ্বোধন করা হবে। এর মধ্যে ৬০০ টাকা কেজিতে গরুর মাংস, ৯০০ টাকা কেজিতে খাসির মাংস, ব্রয়লার মুরগি (ড্রেসড) ২৮০ টাকা কেজি এবং প্রতিটি ডিম সাড়ে ১০ টাকা করে বিক্রি করা হবে।

জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের দ্বিতীয় দিন আজ সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত আলোচনা সভা শেষে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান বাইরে অপেক্ষমাণ সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা জানান। মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতেও মন্ত্রীর বক্তব্যের বিভিন্ন তথ্য তুলে ধরা হয়।

ঈদের (ঈদুল ফিতর) আগের দিন পর্যন্ত ট্রাকে করে এই কার্যক্রম চলবে জানিয়ে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, ‘ঢাকার বাইরে ন্যায্যমূল্যে বিক্রি করার তাগিদ আছে। ব্যবসায়ীদের কাছে অনুরোধ, আপনারা মানুষকে কষ্ট দিয়ে অধিক মুনাফা লাভের চেষ্টা করবেন না।’

এই কার্যক্রম সারা দেশে চলবে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, আপাতত ঢাকায় ৩০টি স্থানে এটা করা হবে। পর্যায়ক্রমে সামর্থ্য অনুসারে আরও বেশি জায়গায়  করার চেষ্টা করা হবে।

ইলিশ সংরক্ষণ নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জাটকা ধরা থেকে মৎস্যজীবীদের নিবৃত্ত করতে হবে। এটি বন্ধ হলে ইলিশ উৎপাদন বৃদ্ধি হবে।
প্রকৃত জেলেদের খুঁজে বের করে সঠিকভাবে তালিকা প্রস্তুত এবং বিলুপ্ত ও পরিত্যক্ত জলাশয় সংস্কার করে মাছ চাষের আওতায় আনার ব্যবস্থা নিতে ডিসিদের প্রতি আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আবদুর রহমান।

ডিসিদের সহযোগিতা চাইলেন কৃষিমন্ত্রী

ডিসি সম্মেলনে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত অধিবেশনে অনাবাদি জমি চাষের আওতায় আনা, ফসলি জমি রক্ষা এবং মজুতদারি রোধে ডিসিদের সহযোগিতা চেয়েছেন কৃষিমন্ত্রী মো. আব্দুস শহীদ। কৃষি মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছেন।

কৃষিমন্ত্রী বলেন, ‘আবাদি জমির পরিমাণ দিন দিন হ্রাস পাচ্ছে। তাই অকৃষিকাজে কৃষিজমির ব্যবহার ন্যূনতম পরিমাণ নিশ্চিত করা এবং উর্বর কৃষিজমি যাতে অধিগ্রহণ না করা হয়, তা লক্ষ রাখতে হবে। এ ছাড়া তিন ফসলি জমি কৃষিকাজের জন্য সংরক্ষণ করতে হবে। কৃষিজমি সংরক্ষণের বিষয়ে আপনাদের (ডিসি) সহযোগিতা প্রত্যাশা করছি।’

রোজার পর প্লাস্টিকবিরোধী অভিযান জোরদার হবে

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধিবেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, রোজার পর পরিবেশ সুরক্ষায় প্লাস্টিকবিরোধী অভিযান জোরদার করা হবে। তবে তার আগেই পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে নিয়ে সভা করে প্লাস্টিক ব্যাগ ব্যবহারকারীদের নিরুৎসাহিত করার কার্যক্রম গ্রহণ করা হবে।

পাট মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পাটমন্ত্রী বলেছেন, ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ বাস্তবায়ন জোরদারকরণে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের হস্তক্ষেপ প্রত্যাশা করছি। মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্যের কারণে কৃষকেরা পাটের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত না হয়, তা রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণের অনুরোধ করছি।’

পাটমন্ত্রী জানান, বাংলাদেশ পাটকল করপোরেশন ও বাংলাদেশ বস্ত্রকল করপোরেশনের কারখানার মালিকানা সরকারের নিয়ন্ত্রণে রেখে দ্রুত চালু করার উদ্যোগের কথা বলেছেন ডিসিরা।

এদিকে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত আলোচনায় নদী রক্ষার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। দ্বিতীয় দিনে আরও বেশ কয়েকটি মন্ত্রণালয় নিয়ে আলোচনা হয়েছে।

তৃতীয় দিনে আগামীকাল মঙ্গলবার মুক্তিযুদ্ধবিষয়ক, জনপ্রশাসন, পররাষ্ট্র, বিদ্যুৎ বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, গৃহায়ণ ও গণপূর্তসহ আরও বেশ কয়েকটি মন্ত্রণালয় ও বিভাগ নিয়ে কার্য অধিবেশন হওয়ার কথা রয়েছে। আগামী বুধবার শেষ হবে চার দিনব্যাপী এই ডিসি সম্মেলন।