Thank you for trying Sticky AMP!!

আবারও মা হলো সেই জলহস্তী

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে এই জলহস্তীটি দ্বিতীয়বারের মতো বাচ্চা দিয়েছে। ছবি: সাদিক মৃধা

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে দ্বিতীয়বারের মতো বাচ্চা দিয়েছে জলহস্তী। ১২ সেপ্টেম্বর বুধবার বাচ্চার জন্ম হলেও নিরাপত্তার জন্য রোববার এ বিষয়টি জানানো হয়। সর্বশেষ পাওয়া বাচ্চাটি মাদি হিসেবে শনাক্ত করেছে পার্ক কর্তৃপক্ষ।

সাফারি পার্কের কর্মী হাসান জানান, কয়েক দিন ধরে বাচ্চাটিকে মায়ের সঙ্গে পানিতে ভাসতে দেখা যায়। বাচ্চাটি খুব অল্প সময়ের জন্য পানিতে ভেসে আবার ডুব দেয়। এর আগে গত বছরের ২ মে একটি বাচ্চার জন্ম দিয়েছিল জলহস্তীটি। আগের বাচ্চাটির লিঙ্গ নির্ধারণ করা সম্ভব হয়নি।

পার্কের বন্য প্রাণী পরিদর্শক (ওয়াইল্ড লাইফ সুপারভাইজার) আনিসুর রহমান জানান, ২০১৫ সালের ২৩ জানুয়ারি দক্ষিণ আফ্রিকা থেকে দুটি জলহস্তী পার্কে আনা হয়। গত বছর এদের থেকে একটি বাচ্চা পাওয়া যায়। এ বছর আরও একটি বাচ্চার জন্ম হলো। এ নিয়ে পার্কে জলহস্তীর সংখ্যা হলো চারটি। তিনি বলেন, পার্কের লেকে সদ্যোজাত বাচ্চাটি মায়ের কাছাকাছি অবস্থান করছে। মা বাচ্চাটিকে সদা পাহারা দিয়ে রাখছে। এটি ৬ মাস পর্যন্ত মায়ের দুধ খাবে। এ ছাড়া ১ বছর পর্যন্ত বাচ্চা মায়ের সঙ্গেই ঘুরে বেড়ায়। পরে স্বাভাবিক খাবারে অভ্যস্ত হতে থাকবে শিশু জলহস্তীটি।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, ‘উপযুক্ত পরিবেশে ও যথাযথ তত্ত্বাবধানে জলহস্তীগুলো এখানে বড় হচ্ছে। এদের থেকে আমরা এ পর্যন্ত দুটি বাচ্চা পেয়েছি। নবাগত বাচ্চাটি দর্শনার্থীর জন্য বিনোদনে বৈচিত্র্য আনবে বলে মনে করি।’