Thank you for trying Sticky AMP!!

এপ্রিলটা কাটবে ঝড় দাবদাহে

এক মিনিটের ঝড়ে রাজধানীর বিভিন্ন সড়কে গাছ ও বৈদ্যুতিক তারের খুঁটি ভেঙে পড়েছে। এ সময় হেয়ার রোড এলাকায় বেশ কয়েকটি চলন্ত গাড়ির ওপর গাছের ডাল ভেঙে পড়ে। আহত হন বেশ কয়েকজন। গতকাল সন্ধ্যা সাড়ে ছয়টায়। ছবি: হাসান রাজা

পাঁচ দিন আগেই আবহাওয়া দপ্তর পূর্বাভাস দিয়েছিল যে এপ্রিলের শুরুতে সারা দেশে কালবৈশাখী বয়ে যাবে। সেই পূর্বাভাস একদম মিলে গেছে। মার্চের শেষ দিন কালবৈশাখীর ঝাপটায় লন্ডভন্ড দেশের বিভিন্ন অঞ্চল।

উত্তরে রাজশাহী, মধ্যাঞ্চলে ঢাকা, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, গাজীপুরসহ দেশের বিভিন্ন এলাকায় কালবৈশাখীর সঙ্গে সঙ্গে শিলা বৃষ্টি হয়। বৈশাখী ঝড়ের সঙ্গে বৃষ্টিও দাপট দেখিয়েছে।

গতকাল রোববার সন্ধ্যা ছয়টা থেকে আজ সকাল ছয়টা পর্যন্ত ভারী বৃষ্টি হয়েছে। এ সময় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ঢাকার পাশে কুমিল্লা জেলায় ৪৩ মিলিমিটার। রাজধানী ঢাকাতে এর মাত্রা ছিল ৩৮ মিলিমিটার। ঢাকা ছাড়াও তাড়াশে এ সময় বৃষ্টি হয়েছে ৪০ মিলিমিটার।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম আজাদ প্রথম আলোকে বলেন, কালবৈশাখীর আঘাত হানার আশঙ্কা আরও কয়েক দিন থাকবে। তিনি বলেন, আরও দু–এক দিন বিচ্ছিন্নভাবে দমকা ঝোড়ো হাওয়াসহ সারা দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

আবুল কালাম আজাদ বলেন, আজ সোমবার বেলা ১টা পর্যন্ত দেশের নৌবন্দরগুলোকে এক নম্বর সতর্কতা সংকেত এবং উপকূলীয় এলাকার সমুদ্রবন্দরগুলোকে দুই নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের এপ্রিল মাসের পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টি ছাড়াও এ সময় সমুদ্রে দু-একটি নিম্নচাপের সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঝড়বৃষ্টি ছাড়াও এই মাসে দাবদাহ বয়ে যেতে পারে দেশের উত্তর মধ্যাঞ্চলের ওপর দিয়ে। কোথাও কোথাও এ দাবদাহের কারণে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে যেতে পারে।