Thank you for trying Sticky AMP!!

গুঁড়িয়ে দেওয়া হয়েছে অবৈধ আরও চার ইটভাটা

অবৈধ চার ইটভাটা ভেঙে দেয় ভ্রাম্যমাণ আদালত। জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর এই অভিযান চালায়। আলীগঞ্জ, সদর উপজেলা, নারায়ণগঞ্জ, ৩ ডিসেম্বর। ছবি: প্রথম আলো ।

নারায়ণগঞ্জ সদর উপজেলার আলীগঞ্জে পরিবেশ দূষণের দায়ে অভিযান চালিয়ে আরও চারটি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে ওই চার ইটভাটাকে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে আলীগঞ্জ এলাকায় জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে অভিযান চালিয়ে ভেকু দিয়ে ইটভাটাগুলো গুঁড়িয়ে দেওয়া হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আসমা সুলতানা। অভিযানকালে পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ অফিসের উপপরিচালক সাঈদ আনোয়ার, পরিদর্শক মঈনুল হক, আব্দুল গফুরসহ পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা উপস্থিত ছিল।

গতকাল সোমবার সদর উপজেলার পাগলায় অভিযান চালিয়ে তিনটি অবৈধ ইটভাটা ভেকু দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। একটির কার্যক্রম বন্ধ করে দেওয়াসহ দুটি ইটভাটাকে ৯ লাখ টাকা জরিমানা করা হয়।

আজ গুঁড়িয়ে দেওয়া ইটভাটাগুলো হলো সদর উপজেলার আলীগঞ্জ শাহাবুদ্দিন ব্রিকস ম্যানুফ্যাকচারার্স (এসবিএম), মের্সাস সাউথ আরবান(এসইউএ), মেসার্স সুপার ব্রিকস(এম.এস.বি), মের্সাস ও পপুলার ব্রিকস ম্যানুফ্যাকচারার্স (পি.বি.এম)। একই সঙ্গে ভ্রাম্যমাণ আদালত শাহাবুদ্দিন ব্রিকস চার লাখ, মের্সাস সাউথ আরবান ৫ লাখ, মেসার্স সুপার ব্রিকস তিন লাখ, মের্সাস পপুলার ব্রিকস তিন লাখ টাকা জরিমানা করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আসমা সুলতানা বলেন, ছাড়পত্র ও লাইসেন্স না থাকা এই চারটি প্রতিষ্ঠানকে পরিবেশ দূষণের দায়ে দণ্ড দেওয়া হয়েছে। ইটভাটার কিলন (চুল্লি) ভেকু দিয়ে সম্পূর্ণ ভেঙে ফেলা হয়েছে। জরিমানা করা হয়েছে ১৫ লাখ টাকা। ভাটাগুলো ভেঙে দেওয়ার পাশাপাশি ফায়ার সার্ভিসের গাড়ির সাহায্যে পানি ছিটিয়ে তৈরি কাঁচা ইট বিনষ্ট ও ইট পোড়ানো কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক সাঈদ আনোয়ার প্রথম আলোকে জানান, উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী দূষণের দায়ে পর্যায়ক্রমে সব অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালিয়ে ব্যবস্থা নেওয়া হবে।