Thank you for trying Sticky AMP!!

ঘন কুয়াশায় ৬ ঘণ্টা বন্ধের পর ফেরি চলাচল শুরু

ঘন কুয়াশার কারণে দৌলতদিয়া ও পাটুরিয়া নৌপথে সব ধরনের ফেরি ও লঞ্চ চলাচল ছয় ঘণ্টা বন্ধ ছিল। ছবি: এম রাশেদুল হক

ঘন কুয়াশার কারণে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে দীর্ঘ ছয় ঘণ্টা সব ধরনের ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ ছিল। গতকাল সোমবার দিবাগত রাত তিনটা থেকে আজ মঙ্গলবার সকাল সোয়া নয়টা পর্যন্ত ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ থাকে। সকাল সোয়া নয়টার দিকে নৌযান চলাচল শুরু হয়।

ছয় ঘণ্টার বেশি সময় ধরে ফেরি চলাচল বন্ধ থাকায় এই নৌপথের দুই ঘাটে যানবাহনের দীর্ঘ সারি তৈরি হয়েছে। এ সময় মাঝনদীতে আটকে পড়ে দুটি ফেরি। আটকে পড়া যাত্রী ও চালকদের শীতের মধ্যে দুর্ভোগে পড়তে হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয় জানায়, গতকাল মধ্যরাত থেকে নদী অববাহিকায় কুয়াশা পড়তে থাকে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশার ঘনত্ব বাড়ে। এতে ফেরি ও লঞ্চ চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। দুর্ঘটনা এড়াতে রাত তিনটার দিকে কর্তৃপক্ষ নৌযান চলাচল বন্ধ করে দেয়। এর আগে দুই ঘাট থেকে ছেড়ে যাওয়া যানবাহনবোঝাই দুটি ফেরি মাঝনদীতে আটকা পড়ে। এতে অন্তত ১০টি যাত্রীবাহী বাস, ১০টি পণ্যবাহী ট্রাক ও ১২ টির মতো ব্যক্তিগত গাড়ি আটকা পড়ে। সকাল সোয়া নয়টার দিকে নৌযান চলাচল শুরু হয়।

ঘন কুয়াশায় ফেরি চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়া ও পাটুরিয়া নৌপথের দুই ঘাটে যানবাহনের দীর্ঘ সারি তৈরি হয়। ছবি: এম রাশেদুল হক

ফেরি চলাচল বন্ধ থাকার সময় দুই ঘাটে আটকা পড়ে শত শত যানবাহন। আটকে পড়া যানবাহনগুলো পাটুরিয়া ঘাট থেকে আরসিএন মোড় পর্যন্ত দীর্ঘ সারিতে ফেরি পারাপারের জন্য অপেক্ষা করতে থাকে।

দুর্ভোগের শিকার যাত্রীরা বলেন, কাল বুধবার বড়দিনের ছুটি ও দুদিন সাপ্তাহিক ছুটির কারণে তাঁরা বাড়ি যাচ্ছিলেন। কিন্তু ফেরি চলাচল বন্ধ হয়ে যাওয়ায় তাঁরা শীতের মধ্যে দুর্ভোগ পোহান। 

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক মাহবুব আলী সরদার জানান, কুয়াশায় ছয় ঘণ্টার মতো নৌযান চলাচল বন্ধ ছিল। এ কারণে দৌলতদিয়া ও পাটুরিয়া ঘাটে গাড়ির লম্বা লাইন তৈরি হয়েছে। মাঝনদীতে দুটি ফেরি দীর্ঘক্ষণ আটকে ছিল।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) জিল্লুর রহমান জানান, সকাল সোয়া নয়টার দিকে ফেরি চলাচল ফের শুরু হয়। অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাসগুলো আগে পার করা হচ্ছে। মালবাহী ট্রাকগুলো ঘাটের পাশে টার্মিনালে রাখা হয়েছে। পর্যায়ক্রমে সেগুলোও পার করা হবে। ১৮টি ফেরির মধ্যে ১৪টি চালু থাকায় পারাপারে কিছুটা ধীর গতি রয়েছে। এ ছাড়া একদিকে ফেরিতে যানবাহন উঠছে। অন্যদিকে নতুন করে আরও যানবাহন এসে জড়ো হচ্ছে। ফলে যানবাহনের দীর্ঘ সারি রয়ে যাচ্ছে।

কুয়াশার কারণে গত বৃহস্পতিবার ও পরদিন শুক্রবার দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ ছিল।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক মাহবুব আলী সরদার জানান, কুয়াশায় ছয় ঘণ্টার মতো নৌযান বন্ধ থাকায় দৌলতদিয়া ও পাটুরিয়া ঘাটে দুই কিলোমিটার করে গাড়ির লম্বা লাইন তৈরি হয়েছে। মাঝনদীতে দুইটি ফেরি দীর্ঘক্ষণ আটকে ছিল।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) জিল্লুর রহমান জানান, সকাল সোয়া নয়টার দিকে ফেরি চলাচল ফের শুরু হওয়ার পর অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাসগুলোকে আগে পার করা হচ্ছে। মালবাহী ট্রাকগুলো ঘাটের পাশে টার্মিনালে রাখা হয়েছে। পর্যায়ক্রমে সেগুলোও পার করা হবে। তিনি আরও জানান, ১৮টি ফেরির মধ্যে ১৪টি চালু থাকায় পারাপারে কিছুটা ধীরগতি রয়েছে। এ ছাড়া একদিকে ফেরিতে যানবাহন উঠছে, অন্যদিকে নতুন করে আরও যানবাহন এসে জড়ো হচ্ছে। ফলে যানবাহনের দীর্ঘ সারি রয়ে যাচ্ছে।

এর আগে গত বৃহস্পতিবার মধ্যরাতে সাত ঘণ্টা এবং পরদিন শুক্রবার দিবাগত মধ্যরাত থেকে পরদিন শনিবার সকাল পর্যন্ত প্রায় পাঁচ ঘণ্টা দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ ছিল।