Thank you for trying Sticky AMP!!

জেব্রার পালে নতুন অতিথি

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জন্ম নেওয়া জেব্রার বাচ্চা। ছবি: প্রথম আলো

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আবারও বাচ্চা দিয়েছে জেব্রা। গতকাল রোববার ভোরের দিকে কোর সাফারি অংশে বাচ্চাটির জন্ম হয়। সন্ধ্যা নাগাদ বাচ্চাটির লিঙ্গ নির্ধারণ করা যায়নি। নতুন জন্ম নেওয়া বাচ্চাসহ বর্তমানে পার্কে ১৫টি জেব্রা আছে।

সাফারি পার্ক–সংশ্লিষ্ট সূত্র জানায়, রোববার খুব ভোরে বাচ্চার জন্ম হয়। বাচ্চাকে নিয়ে মা নিরাপদ দূরত্বে অবস্থান করছে। মা জেব্রাকে বিশেষ খাবার পরিবেশন করা হচ্ছে। সদ্যোজাত বাচ্চা ছাড়া জেব্রার পালে বর্তমানে ৬টি পুরুষ ও ৮টি স্ত্রী জেব্রা আছে। এ ১৪টির ১২টি প্রাপ্তবয়স্ক। সূত্র জানায়, সাফারি পার্কের এই পরিবেশে পঞ্চমবারের মতো বাচ্চা দিল জেব্রা। এর আগে এই পার্কে ২০১৭ সালের ১৪ মে, ২০১৮ সালের ৪ ফেব্রুয়ারি, একই বছরের ৬ মার্চ ও ৬ জুলাই জেব্রা পার্কের আবদ্ধ পরিবেশে বাচ্চার জন্ম দেয়। প্রাপ্তবয়স্ক একটি জেব্রার ওজন ৩১০ কেজির মতো হয়। এদের গড় আয়ু ২০ বছর।

সাফারি পার্কের প্রকল্প পরিচালক মিহির কুমার দো রাতে প্রথম আলোকে জানান, সাফারি পার্কে জেব্রা বাচ্চা দিয়েছে। পার্কে উপযুক্ত পরিবেশে এই প্রাণীগুলো বাচ্চা দিচ্ছে। জেব্রা সাধারণত সব পরিবেশেই সহনশীল। তবে পার্কে তাদের উপযোগী ব্যবস্থাপনার কারণে বাচ্চা দেওয়ার হার বেড়েছে।