Thank you for trying Sticky AMP!!

পরিবেশের দূষণের বছরে ক্ষতি সাড়ে ছয় শ কোটি ডলার: বিশ্বব্যাংক

বর্জ্য শোধনের পর দূষিত পানি ফেলা হচ্ছে ধলেশ্বরী নদীতে।

বাংলাদেশে নগর এলাকায় পরিবেশের অবনতি ও দূষণের ফলে প্রতি বছর প্রায় সাড়ে ছয় শ কোটি মার্কিন ডলার ক্ষতি হচ্ছে। যা দেশের জিডিপির (২০১৫) প্রায় ৩ দশমিক ৪ শতাংশ।

রোববার বিশ্বব্যাংকের ‘বাংলাদেশের নগর এলাকায় পরিচ্ছন্নতা ও স্থিতিশীলতা বৃদ্ধির সম্ভাবনা: দেশের পরিবেশগত বিশ্লেষণ ২০১৮’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ইউএনবি ওই প্রতিবেদনের বরাত দিয়ে জানায়, বাংলাদেশকে উচ্চ মধ্যম আয়ের দেশ হতে হলে অবশ্যই তার পরিবেশগত অবনতি ও দূষণ কমাতে হবে, বিশেষ করে তার নগর এলাকায়।

পরিবেশ ও দূষণের দিক থেকে বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান রয়েছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, এখানে দূষণ বিপজ্জনক স্তরে পৌঁছে গেছে (২০১৫)। নগর এলাকায় প্রায় ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে এই পরিবেশগত কারণে।

সারা বিশ্বে গড়ে ১৬ শতাংশ মানুষের মৃত্যু পরিবেশগত বিভিন্ন দূষণের কারণে হলেও বাংলাদেশে এ মাত্রা ২৮ শতাংশ বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত এ দেশীয় পরিচালক রাজশ্রী পার্লকার বলেন, নগর এলাকায় পরিবেশের অবনতি ও দূষণের ফলে বাংলাদেশকে চড়া মূল্য দিতে হয়। যা দেশের সামগ্রিক উন্নতিকে ঝুঁকিতে ফেলছে।

দেশের এমন অবস্থা থেকে উত্তরণের জন্য সঠিক নীতিমালা ও শিল্প প্রতিষ্ঠানগুলোকে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশ্বব্যাংকের এ প্রতিনিধি।