Thank you for trying Sticky AMP!!

বৃষ্টি আরও দু-তিন দিন চলতে পারে

প্রথম আলো ফাইল ছবি

ঈদের দিন শুরু হওয়া বৃষ্টি এখনো বন্ধ হয়নি। এর মধ্যে গতকাল বুধবার থেকে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে বৃষ্টি আরও বেড়েছে। এর প্রভাবে আজও বৃষ্টিপাত হতে পারে। আগামী দু-তিন দিন দেশের বেশির ভাগ স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ভারী থেকে অতি বৃষ্টিপাত হতে পারে। 

বঙ্গোপসাগরে লঘুচাপের কারণে আকাশে সঞ্চরণশীল মেঘমালা তৈরি হয়েছে। এতে দেশের উপকূলীয় এলাকা দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ আশঙ্কায় চট্টগ্রাম, পায়রা ও মোংলা বন্দর এবং কক্সবাজার উপকূলকে ৩ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে উপকূলের কাছে এসে নিরাপদ স্থানে অবস্থান করতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের উপকূলের নিরাপদ স্থানে অবস্থান করার নির্দেশ দেওয়া হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম প্রথম আলোকে বলেন, বঙ্গোপসাগরে লঘুচাপটি গতকাল বুধবার ভূখণ্ডে উঠে গেছে। এটি আজকের মধ্যে ভারতের ভূখণ্ডের দিকে গিয়ে দুর্বল হয়ে যাবে। এতে বাংলাদেশের বেশ কিছু স্থানে ভারী বৃষ্টিপাত হতে পারে।

সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, বাংলাদেশের উজানে ভারতীয় অংশে ব্যাপক বৃষ্টি শুরু হয়েছে। এর প্রভাবে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে নদীর পানি বেড়ে যেতে পারে। এর ফলে সেখানকার নিম্নাঞ্চলে স্বল্পস্থায়ী বন্যার আশঙ্কা আছে। এ ছাড়া গঙ্গা ও ব্রহ্মপুত্র অববাহিকার পানিও বাড়ছে। আগামী সপ্তাহের শুরু থেকে পানি আরও বেড়ে চলতি মাসের শেষের দিকে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে আবারও দুই থেকে তিন দিনের একটি বন্যা হতে পারে।

এ বিষয়ে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া প্রথম আলোকে বলেন, বাংলাদেশের উজানে বৃষ্টিপাত বাড়তে থাকায় মাসের শেষের দিকে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে আরেক দফা স্বল্পস্থায়ী বন্যা হতে পারে।